সোমবার ২২ এপ্রিল ২০২৪ ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদ্যুৎ ব্যবহারে আরও সচেতন হবেন : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, বিদ্যুৎ আমাদের জাতীয় সম্পদ এবং উন্নয়নের অপরিহার্য উপাদান। দেশের সার্বিক উন্নয়নে তাই বিদ্যুৎ উৎপাদন যেমন জরুরি তেমনি এর সাশ্রয়ী ব্যবহারও গুরুত্বপূর্ণ। আমি আশা করি, বিদ্যুৎ সপ্তাহ পালনের মাধ্যমে জনগণ একদিকে বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে সরকারের কর্মকাণ্ড সম্পর্কে জানতে পারবেন অন্যদিকে বিদ্যুৎ ব্যবহারে আরও সাশ্রয়ী ও সচেতন হবেন। তিনি বলেছেন, আমাদের দায়বদ্ধতা থেকে ভবিষ্যৎ প্রজন্মের জন্য জ্বালানি নিরাপত্তার কথা বিবেচনা করতে হবে। আমাদের মনে রাখতে হবে বিদ্যুৎ উৎপাদন অত্যন্ত ব্যয়বহুল কার্যক্রম। এতে প্রচুর অর্থ বিনিয়োগের প্রয়োজন পড়ে।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বিদ্যুৎ মেলা ও জাতীয় বিদ্যুৎ সপ্তাহ-২০১৪’র উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম, বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে বিদ্যুৎ মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন রাষ্ট্রপতি। ‘জ্বলছে আলো, চলছে দেশ, আলোকিত বাংলাদেশ’ এ স্লোগানকে সামনে রেখে পালিত হচ্ছে বিদ্যুৎ সপ্তাহ।

বিদ্যুৎ মেলার উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম। গত ৩০ নভেম্বর স্কাউটিংয়ের ক্যাম্পেইন উদ্বোধনের মাধ্যমে বিদ্যুৎ সপ্তাহের আনুষ্ঠানিকতা শুরু হয়। এ উপলক্ষে ৩ দিনব্যাপী বিদ্যুৎ মেলাও ছাড়াও থাকছে আগামী ১৮-২১ ডিসেম্বর দেশব্যাপী ক্যাম্পেইনের আয়োজন।

Spread the love