শনিবার ২৪ ফেব্রুয়ারী ২০২৪ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বিরলে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কর্মশালার শুভ উদ্বোধন

আতিউর রহমান, বিরল-দিনাজপুর :দিনাজপুরের বিরলে দিন ব্যাপী যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে।

 

মঙ্গলবার সকাল ১১টায় বিরল মহিলা ডিগ্রি কলেজ মিলনায়তনে উক্ত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল খায়রুম।

 

পরে এ বিষয়ে এক আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল খায়রুম এর সভাপতিত্বে বক্তব্য রাখেন যুব উন্নয়ন অধিদপ্তর দিনাজপুরের উপ-পরিচালক মোঃ মতিউর রহমান তালুকদার, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফিরোজা বেগম সোনা, ভারপ্রাপ্ত অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম, উপজেলা আ’লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক মোশাররফ হোসেন মানিক প্রমূখ।

 

উপজেলা যুব উন্নয়ন অফিসার মোহাম্মদ আব্দুল ছালেক জানান, ১৯৯৪ সাল থেকে আজ পর্যন্ত অত্র উপজেলায় সর্বমোট ৬ হাজার ৯শ’ ৫৫ জন বেকার যুবককে বিভিন্ন দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এর মধ্যে প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ নিয়েছে ৭শ’ ৫৫ জন এবং অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ গ্রহণ করেন ৬হাজার ২শ’ জন।

 

প্রশিক্ষণ শেষে করে যারা প্রকল্প গ্রহণ করেছেন তাদের মধ্যে থেকে ৬শ’ ৬৫ জনকে সর্বমোট ১ কোটি ৪২ লাখ ৩২ হাজার ২শ’ টাকা ঋণ প্রদান করা হয়েছে। ঋণ আদায়ের হার শতকরা ৮৭ ভাগ। প্রশিক্ষত যুবদের মধ্যে আত্মকর্মী হয়েছেন ৩ হাজার ৯শ’ ৫৪ জন।

 

Birol Juboউপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল খায়রুম বলেন, আজকের এই কর্মশালার মাধ্যমে প্রশিক্ষণ গ্রহণের পরও কেন যুবরা উদ্যোক্তা হিসাবে তৈরী হচ্ছে না, সরকারি কার্যক্রমের কোন দিকগুলো এক্ষেত্রে গুরম্নত্ব দেওয়া উচিত, প্রকল্প গ্রহণে কোন বিষয়গুলো গুরুত্বসহকারে দেখা প্রয়োজন প্রভূতি বিষয়ে দিন শেষে একটি প্রস্তবনা তৈরি করা হবে এবং তা যুব উন্নয়ন অধিদপ্তরের প্রধান কার্যালয়ে প্রেরণ করা হবে।

 

তিনি বলেন, সরকার প্রশিক্ষণের গুণগত মান বৃদ্ধির পাশাপাশি প্রকল্প গ্রহণে যুবকদের আত্মনিয়োগের মাধ্যমে কর্মসংস্থান তৈরির বিষয়টিকেও গুরুত্ব দিচ্ছে।

Spread the love