রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

বিরামপুরে আমের বাম্পার ফলন

মাসুদ রানা, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুর জেলার বিরামপুর উপজেলায় চলতি মৌসুমে আমের বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় এবং গুটি নষ্ট না হওয়ায় ফলটির ভালো ফলন হওয়ার অন্যতম কারণ।

বিরামপুর উপজেলার বিভিন্ন আমের বাগান ঘুরে দেখা যায়- আম রুপালী, হাঁড়িভাঙা, ফজলি ও নাগ ফজলিসহ বিভিন্ন জাতের আম গাছের থোকায় থোকায় ঝুলছে। জ্যৈষ্ঠ মাসের প্রথম সপ্তাহে বিচি থেকে উৎপাদিত এসব আমে ইতোমধ্যে পাকতে শুরু করেছে। তবে কলম করা গাছগুলোতে থাকা আম রুপালী, হাঁড়িভাঙা আম এখনো পাকতে শুরু করেনি। আগামী দুই সপ্তাহের মধ্যে এসব গাছের আমও পাকতে শুরু করবে। মির্জাপুর গ্রামের ৬ বিঘা জমির উপরে হাসান আলির আমের বাগান। সেখানে গিয়ে দেখা যায়, এই বাগানে আম রুপালীর গাছ রয়েছে ৷ প্রতিটি গাছে প্রচুর আম ধরেছে। আমের ভারে গাছের ডালগুলো মাটিতে নুয়ে পড়ছে।  প্রতিটি আম রুপালীর গাছ কলমে তৈরি করা। তাই দুই বছর পর থেকেই তিনি ফল পাচ্ছেন। এ বছর প্রচুর আম ধরেছে তার গাছগুলোতে। ফলে অনেক টাকার ব্যবসা হবে বলে আশা করছেন তিনি।

 বিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা নিক্সন চন্দ্র পাল বলেন, এবার আবহাওয়া অনুকংলে থাকায় আমের বাম্পার ফলন হয়েছে।  বিরামপুর উপজেলায় আমের ফলন অনেক ভালো হয়েছে। এবার ১১ড় হেক্টর জমিতে ২৮০ টি আম বাগান রয়েছে।’

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email