রবিবার ২২ মে ২০২২ ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বিরামপুর সীমান্তে ভারতীয় পচা গরুর মাংস স্বাস্থ্যঝুকিতে সীমান্ত এলাকার মানুষ

মো.মাহাবুর রহমান,বিরামপুর(দিনাজপুর) প্রতিনিধিঃ ভারতে মহামারি আকারে সোয়াইন ফ্লু ছড়িয়ে পড়েছে। অথচ দিনাজপুর বিরামপুর সীমান্ত দিয়ে আসছে ভারতীয় পচা গরুর মাংস। পশ্চিমবঙ্গে সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে কয়েক জন মারা গেছে। তবে এখন পর্যন্ত বিরামপুর সীমান্তবর্তী গ্রামগুলোতে সোয়াইন ফ্লু প্রতিরোধে কার্যকর কোনো ব্যবস্থা নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
সীমান্তবর্তী এলাকাবাসী ও সংশ্লিষ্ট সূত্রের তথ্য অনুযায়ী, বিরামপুর উপজেলার দঃ দাউদপুর, ঘাসুড়িয়া সীমান্তদিয়ে বর্ডারগার্ড বাংলাদেশ (বিজিবি) নাকের ডগায় প্রকাশ্যেই প্রতিদিন গড়ে ১৫ থেকে ২০টি ভারতীয় রোগা গরুর মাংস বাংলাদেশে প্রবেশ করে। এসব রোগা গরুর মাং বিরামপুর সহ বিভিন্ন উপজেলায় সরবরাহ করা হয়। শুধু তাই নয় , দিনাজপুর, ঠাকুরগাঁও, বগুড়া, রংপুর, পঞ্চগড়, সৈয়দপুরসহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা চোরাকারবারি ও লোকজন বিরামপুরের কাটলা, ঘাসুরিয়া, অচিন্তপুর, ভাইগড়, চৌঠা ও দেশমা সীমান্ত দিয়ে ভারতে যাতায়াত করে। এসব চোরাকারবারির সোয়াইন ফ্লু সম্পর্কে কোনো ধারণা নেই। ফলে এসব চোরাকারবারির মাধ্যমে সীমান্তবর্তী এলাকায় দ্রুত সোয়াইন ফ্লু ছড়িয়ে পড়তে পারে বলে সংশ্লিষ্ট উপজেলার জনপ্রতিনিধি ও এলাকাবাসী আশঙ্কা করছেন।
বিরামপুর সীমান্তবর্তী ২নং কাটলা ইউনিয়নের চেয়ারম্যান এম সামসুল আলম বলেন, সীমান্তবর্তী মানুষ ভারতীয় গরুর মাংস খাওয়ার ফলে বিভিন্ন রোগে আকান্ত হয়েছে। পশ্চিমবঙ্গের সোয়াইন ফ্লু মহামারি আকারে ছড়িয়ে পড়ায় ভারতীয় গরুর মাংস খাওয়া থেকে বিরত থাকার জন্য এলাকার সাধারন জনগনকে সচেতন করা হয়েছে। প্রশাসনের পক্ষথেকে সোয়াইন ফ্লু সম্পর্কে প্রতিরোধমূলক কোনো ব্যবস্থা না নেওয়াই এলাকার সাধারন মানুষ আতঙ্কে রয়েছেন।
বিরামপুর উপজেলা সাস্থ্য কর্মকর্তা ড়াঃ পরিতোষ চন্দ্র বলেন, ভারতের সীমান্তবর্তী এলাকার বাসিন্দা হওয়ায় সোয়াইন ফ্লু নিয়ে চরম আতঙ্কে ও স্বাস্থ্য ঝুকিতে রয়েছে। তবে সোয়াইন ফ্লু সম্পক্যে পদক্ষেপ নেওয়ার জন্য শুধু মাত্র স্থল বন্দর কতৃপক্ষকে নিদের্শ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রনা লয়।
বিজিবি’র ২৯ ব্যাটালিয়নের অধিনায়ক লেঃকর্ণেল এম জাহিদুর রশিদ বলেন,সীমান্তদিয়ে চোরাচালান বা অবৈধ লোক পারাপার প্রতিরোধে বিজিবি সচেষ্ট রয়েছে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email