শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ ২৯শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বকাপ ক্রিকেটের বাংলাদেশ দল ঘোষণা

প্রতিদিন ডেক্স:  আর মাত্র ৪০ দিন পরই অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের যৌথ আয়োজনে শুরু হবে বিশ্বকাপ ক্রিকেটের ১১তম আসর। আর এই আসর সামনে রেখে রবিবার ১৫ সদস্যের চূড়ান্ত বিশ্বকাপ দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এছাড়া একজন স্ট্যান্ডবাই ক্রিকেটারের নাম ঘোষণা করা হয়েছে। রবিবার দুপুর সাড়ে ৩টায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের কনফারেন্স রুমে এক আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে দল ঘোষণা করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন, এমপি। এ সময় আরও উপস্থিত ছিলেন জাতীয় দলের নির্বাচক কমিটির ৩ সদস্য ফারুক আহমেদ, হাবিবুল বাশার সুমন ও মিনহাজুল আবেদীন নান্নু।

মাশরাফি বিন মর্তুজাকে অধিনায়ক ও সাকিব আল হাসানকে সহ-অধিনায়ক করেই দল ঘোষণা করা হয়েছে। ঘোষিত বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পাওয়া সব ক্রিকেটারই পুরনো মুখ, জাতীয় দলের জার্সি আগেই গায়ে উঠেছে তাদের। বেশির ভাগ ক্রিকেটারই গত বছরের শেষ দিকে দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলেছিলেন। রবিবার ঘোষিত দলে জায়গা হয়নি প্রিমিয়ার লিগে দূর্দান্ত খেলা অভিজ্ঞ স্পিনার আব্দুর রাজ্জাক এবং লিগে তৃতীয় সর্বোচ্চ রান করা নাঈম ইসলামের। অন্যদিকে, ওপেনার ইমরুল কায়েসও সুযোগ পাননি দলে।

ভারতের বিপক্ষে অভিষিক্ত তাসকিন আহমেদ প্রথম বারের মত বিশ্বকাপের মঞ্চে সুযোগ পেয়েছেন। অন্যদিকে, জিম্বাবুয়ের বিপক্ষে অভিষিক্ত তাইজুল ও সৌম্য প্রথমবারের মতো সুযোগ পাচ্ছেন বিশ্বকাপ ক্রিকেটে খেলার। জিম্বাবুয়ে সিরিজে বাদ পড়া নাসির হোসেন প্রিমিয়ার লিগে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে বিশ্বকাপের চূড়ান্ত দলে জায়গা করে নিয়েছেন। প্রিমিয়ার লিগের চতুর্থ রাউন্ডে কলাবাগান ক্রিকেট একাডেমির হয়ে ১০৪ রানের দূর্দান্ত এক ইনিংস খেলেছেন ফিনিশার খ্যাত নাসির হোসেন।

রবিবার প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট পঞ্চম ও শেষ রাউন্ডের খেলা শেষে ক্রিকেটাররা ১ সপ্তাহের ছুটি পাচ্ছেন। ছুটি শেষে আগামী ১২ তারিখে শুরু কবে ১৫ জনকে নিয়ে বিশ্বকাপ প্রস্তুতির ক্যাম্প। এরপর চলতি মাসের ২৪ তারিখ অস্ট্রেলিয়ার যাবেন ক্রিকেটাররা। সেখানে ২২ দিনের ক্যাম্পে অংশ নেবে বাংলাদেশ ক্রিকেট দল। ২টি অফিসিয়াল এবং ২টি আনঅফিসিয়াল প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালাই করে নেওয়ার সুযোগ মিলবে মুশফিক-তামিমদের। সাকিব অবশ্য আগে ভাগেই অস্ট্রেলিয়ার কন্ডিশনের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাবেন। তিনি রবিবার রাতে বিগ ব্যাশ খেলতে অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে বিমানে চড়বেন।

দলে সুয়োগ পাওয়া দুই অভিজ্ঞ ক্রিকেটার তামিম ইকবাল ও মুশফিকুর রহিম ইনজুরির কারণে বর্তমানে বিশ্রামে রয়েছেন। তবে তারা দ্রুত সুস্থ হয়ে উঠবেন বলে আশা প্রকাশ করেছেন বিসিবি চিকিৎসক দেবাশিষ চৌধুরি।

বিশ্বকাপের দল ঘোষনা করার সময় বিসিবি সভাপতি জানিয়েছেন যে দু’জন স্ট্যান্ডবাই ক্রিকেটারের নাম ঘোষণা করার অনুরোধও রয়েছে তাদের কাছে। সেই হিসেবে বিশ্বকাপে স্কোয়াডে স্ট্যান্ডবাই ক্রিকেটার হিসেবে পেসার শফিউল ইসলামের নাম ঘোষণা করা হয়েছে। অপর স্ট্যান্ডবাই ক্রিকেটারের নাম আপতত নিশ্চিত করা হয়নি।

১৫ সদস্যের বিশ্বকাপ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, নাসির হোসেন, মুমিনুল হক, এনামুল হক, তাসকিন আহমেদ, আরাফাত সানি, সাব্বির রহমান, সৌম্য সরকার, রুবেল হোসেন, তাইজুল ইসলাম, আল-আমিন হোসেন, ।

Spread the love