শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২ ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

বীজতলা ভালো হলেও মূল্য নেই বাজারে

আকতার হোসেন বকুল, পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি ॥ এবছর শীত ও ঘন কুয়াশা তেমন না হওয়ায় এবং আবহাওয়া অনুকুলে থাকায় জয়পুরহাটের পাঁচবিবির কৃষকদের পেঁয়াজের বীজতলা (পুলে) চারায় ভরপুর। কৃষকের জমিতে পেঁয়াজের বীজতলা ভালো হলেও বাজারে বিক্রিতে তেমন মূল্য পাচ্ছে না। গত বছর চারা বিক্রয় করে লাভবান হলেও এবছর ক্ষতিগ্রস্থ হচ্ছে বলে জানান একাধিক কৃষক।

শুক্রবার পাঁচবিবি হাটে পেঁয়াজের চারা বিক্রয় করতে আসা উপজেলার ধরঞ্জীর হাজিপুর গ্রামের মিছির উদ্দিনের ছেলে প্রান্তিক কৃষক ফাজেল উদ্দিন বলেন, প্রায় ৩ হাজার টাকা ব্যয়ে ৩ কাটা জমিতে পেঁয়াজের চারা ফেলেছি। তিনি আরো বলেন, গত বছর ওই জমির চারা খরচ বাদে বাজারে বিক্রয় করে পাঁচ হাজার টাকা লাভ করলেও এবছর অনেক ক্ষতি হবে। আয়মারসুলপুর ইউপির কড়িয়া গ্রামের মৃত অছিম উদ্দিনের ছেলে সুলতান হোসেন একই মন্তব্য করে বলেন, গত বছর পেঁয়াজের পুলের আটি ১৫ টাকায় বিক্রয় করেছি সেই পরিমানের আটির দাম এবছর সাড়ে ৪ টাকা থেকে ৫ টাকা। জমিতে লাগানোর জন্য পাঁচবিবি বাজারে চারা কিনতে আসা উপজেলার কুসুম্বা ইউপির (ধুরইল) ফেচকারঘাট এলাকার মৃত শুটকুর ছেলে আজিমদ্দিন বলেন, ১০ শতক জমির জন্য ৫টাকা দরে ৪’শ আটি পুল ২’হাজার টাকায় কিনলাম। গত বছর ওই জমির জন্য সাড়ে ৬’হাজার টাকায় পুল কিনতে হয়েছিল বলেও তিনি জানান।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ লুৎফর রহমান বলেন, উপজেলার কৃষকরা চলতি বছর প্রায় ৪ হাজার হেঃ জমিতে পেঁয়াজের চাষ করবে। আমরা কৃষিঅফিস পেঁয়াজ চাষিসহ সকল চাষিদের ফসল উৎপাদনের সু-পরামর্শ দিয়ে যাচ্ছি বলেও জানা এ কর্মকর্তা।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email