মঙ্গলবার ১৬ অগাস্ট ২০২২ ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

বীরগঞ্জে আগাম জাতের ফুলকপি চাষ করে সফল কৃষকরা

এএইচ রফিকুল ইসলাম জুয়েল : বিষমুক্ত আগাম জাতের বাঁধাকপি চাষে ব্যস্ত সময় কাটাচ্ছেন দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার কৃষকরা। বিশেষ পদ্ধতিতে রোপন ও বিষমুক্ত এই কপি চাষ করে লাভের মুখ দেখবেন কৃষকরা। এজন্য তারা কৃষি অফিস থেকে বিশেষভাবে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। এই কপি চাষ খুব লাভজনক হওয়ায় এলাকার কৃষকরা আগাম জাতের ফুলকপি চাষে ব্যস্ত হয়ে উঠেছে।
আগাম জাতের ফুলকপি চাষ করে এবার লাভের মুখ দেখতে বসেছে বীরগঞ্জ উপজেলার কৃষকরা। এই কপি চাষ করতে কোন বিষ অথবা রাসায়নিক সার লাগে না। তবে এই পদ্ধতিতে গোবর সার ও দেশীয় সবুজ সার প্রয়োগ করলে ভাল ফল পাওয়া যায়। গতবার যে কপি ১৫/২০ টাকায় বিক্রি হয়েছিল সেই কপি এবার ৪৫/৫০ টাকা পিস হিসেবে আগাম টাকায় বিক্রি হচ্ছে। তাতে কৃষকরা আগাম জাতের ফুলকপি বিক্রি করে দ্বিগুণেরও বেশী লাভের আশা করছে।
এক বিঘা কপি উৎপাদনে কৃষকের খরচ পড়েছে ৩০/৩৫ হাজার টাকার মত। অথচ কপি মাঠে থাকতেই এক বিঘা কপি বিক্রি হচ্ছে অগ্রীম মূল্যের ১ লক্ষ ৫০ হাজার টাকায়। অন্য যে কোন ফসল থেকে আগাম জাতের বাঁধা কপি চাষে অত্যন্ত লাভজনক হওয়ায় কৃষকরা এই কপি চাষে ঝুঁকে পড়েছে।
বীরগঞ্জ উপজেলার কৃষকদের এই আগাম জাতের কপি উৎপাদনের বিশেষভাবে প্রশিক্ষণ দিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা ড. মো. আবুল কালাম আজাদ। এবার বীরগঞ্জে ৭৮ হেক্টর জমিতে আগাম জাতের বাঁধা কপি চাষ করা হবে বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email