শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

বীরগঞ্জে খাবার খেয়ে এতিমখানার ৬০ছাত্র অসুস্থ্য

মোঃ আব্দুর রাজ্জাক ॥ দিনাজপুরের বীরগঞ্জের ভোগনগর ইউনিয়নের তাজুল উলুম এতিমখানা ও লিল্লাহ বোডিংয়ে ৬০ছাত্র বুধবার রাতের খাবার খেয়ে অসুস্থ্যবোধ করে। পরে রাতেই তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। ঘটনার পর সংবাদ পেয়ে হাসপাতালে ছুটে আসে অসুস্থ্য ছাত্রদের অভিভাবক।
স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা শেষে বৃহস্পতিবার দুপুরে তাদের ছাড়পত্র প্রদান করা হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান (মহতামিম) মোঃ আব্দুর রাকিব।
তিনি জানান, প্রতিষ্ঠানে রান্না শেষে আনুমানিক রাত সাড়ে ৯টায় ধারাবাহিক ভাবে খেতে দেওয়া হয় ছাত্রদের। খাবার খাওয়ার পর ছাত্রদের মাথা ও পেট ব্যাথা এবং বমি বমি ভাব শুরু হয়। সংখ্যা বাড়তে থাকলে তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরে বিষয়টি লিখিত ভাবে বীরগঞ্জ থানাকে অবহিত করা হয়েছে।
স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন প্রতিষ্ঠানের হেফজ শাখার ছাত্র নয়ন মনির (১৬) জানান, খেতে বসে খাবার গন্ধ এবং তিতা অনুভব হয়। পরে খাবার শেষ না করেই উঠে পড়ি। কিছ্ক্ষুণ পর মাথা ও পেট ব্যথা শুরু হয়। পরে বমি বমি ভাব এবং দুর্বল লাগতে শুরু করে। চিকিৎসা নেওয়ার পর এখন সুস্থ্য মনে হচ্ছে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ সুজয় চক্রবর্তী বৃহস্পতিবার সকালে গনমাধ্যম কর্মীদের জানান, খাদ্যে বিষক্রিয়ার কারণে এ ঘটনা ঘটেছে। চিকিৎসা সেবার পর সকলেই এখন আশংকা মুক্ত। এদের মধ্যে ৫জনকে ভর্তি রেখে বাকীদের ছাড়পত্র দেওয়া হয়েছে।
রাতে জরুরী বিভাগে কর্তব্যরত চিকিৎসক ডাঃ তানভির তালুকদার জানান, বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় দিকে পেট ও মাথা ব্যাথা এবং বমি বমি ভাব নিয়ে এতিম খানার ছাত্ররা আসতে শুরু করে। আমরা তাদের ভর্তি নিয়ে তাৎক্ষণিক ভাবে চিকিৎসা সেবা শুরু করি।
৫০শয্যার হাসপাতালে ৬০শিশুর এই পরিস্থিতি দেখে পুর্বে ভর্তি থাকা ৩০জন রোগী তাদের সিট ছেড়ে দিয়ে একটি দৃষ্টান্ত স্থাপন করেছেন বলে তিনি জানান।
বীরগঞ্জ থানার এসআই মোঃ রেজাউল করিম জানান, প্রতিষ্ঠানের পক্ষে লিখিত ভাবে অবহিত করার পর আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। এটি পরিকল্পিত কি না এ বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুল কাদের জানান, বিষয়টি জানার পর হাসাপাতালে গিয়ে ছাত্রদের সার্বিক বিষয়ে খোজ খবর নেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটি চাইলে প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।

Please follow and like us:
RSS
Follow by Email