রবিবার ১৪ অগাস্ট ২০২২ ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বীরগঞ্জে পুজার আনন্দ মেলায় দর্শক মাতিয়েছে আদিবাসী নৃত্য

মোঃ আব্দুর রাজ্জাক : বীরগঞ্জে পুজার বির্সজন উপলক্ষে আনন্দ মেলায় দর্শককে মাতিয়ে তুলেছিল স্থানীয় আদিবাসী পুরম্নষ-মহিলা ও শিশু দলের ঐতিহ্যবাহী আদিবাসী নৃত্য।

শুক্রবার বিকেল ৫টায় বীরগঞ্জ পৌর শহরের কাচারীপাড়া দুর্গাপুজা কমিটি আয়োজিত আনন্দ মেলায় স্থানীয় শতাধিক আদিবাসী নারী পুরুষ অংশগ্রহণ করে। তাদের ঐতিহ্যবাহী নৃত্য মাতিয়ে তোলে মেলায় আগত কয়েক হাজার দর্শককে।

আনন্দ মেলায় আদিবাসীদের ৩টি পুরুষ ও ৩টি মহিলা ও একটি শিশু দল অংশ গ্রহণ করে। প্রতিটি দলে ২০জন করে অংশ নেয়।

দিনাজপুরের বীরগঞ্জ পৌর শহরের কাচারীপাড়া সার্বজনীন দুর্গাপুজা মন্ডপটির সাম্প্রদায়িক সম্প্রীতির একটি বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। বীরগঞ্জ মহিলা কলেজ মাঠে গত ৩ বছর ধরে দুর্গাপুজা পুজা অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্তু পুজা মন্ডপটির মাত্র ৫০গজ দুরে রয়েছে বীরগঞ্জ নুরুল উলুম কওমী মাদরাসা। গত ৩ বছর ধরে এ পুজা অনুষ্ঠিত হলেও আজ পর্যন্ত কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এ ব্যাপারে পুজা কমিটির সভাপতি রনজিৎ সাহা জানান, সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ হিসেবে দিনাজপুর একটি দৃষ্টান্ত। এখানে কোন জঙ্গীবাদের স্থান নেই। সকল ধর্ম ও বর্ণের মানুষ আমাদের উসবে অংশগ্রহণ করে। দল মতের উর্ধে থেকে সকলে আমাদের সহযোগিতা করে। তার প্রমাণ আজকে আনন্দ মেলায় উপস্থিত আওয়ামীলীগ ও বিএনপির নেতৃবৃন্দ।

কাচারীপাড়া সার্বজনীন দুর্গাপুজা আনন্দ মেলায় উপস্থিত পৌর বিএনপির সাধারণ সম্পাদক মোঃ নমিরুল ইসলাম চৌধুরী সেনা জানান, পুজোকে ঘিরে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সে কারণে আমরা সজাগ দৃষ্টি রাখছি। আমাদের শত বছরের সাম্প্রদায়িক সম্প্রীতি কেউ যেন নষ্ট না করতে পারে এ ব্যাপারে দলীয় দিক নির্দেশনা দেওয়া হয়েছে।

পৌর আওয়ামীলীগের সভাপতি মোঃ মোশারফ হোসেন বাবুল জানান, মাননীয় প্রধানমন্ত্রীর জঙ্গীবাদের বিরুদ্ধে সংগ্রাম করে যাচ্ছেন। সেই সংগ্রামের সৈনিক হিসেবে আমরা সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সার্বক্ষণিক কাজ করে যাচ্ছি। বর্তমান সরকার সংখ্যা লঘুদের বিষয়ে আমত্মরিক। এর প্রমাণ রেখেছেন তিনি। দেশের কোথাও কোন প্রকার বড় ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

বীরগঞ্জ থানার ওসি মোঃ জাহাঙ্গীর হোসেন জানান, পুজা উপলক্ষে আনন্দ মেলাকে ঘিরে হাজার মানুষের উপস্থিতি সুসম্পর্কের বন্ধনে আবদ্ধ করেছে। আমরা আশা করছি শেষ মুহুর্তে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটবে না। তারপরে্ও যে কোন ধরণের অপতৎপরতা রুখে দিতে প্রশাসন প্রস্ত্তত রয়েছে ।

Dinajpur Puja-05 PUJA

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email