বুধবার ১৭ অগাস্ট ২০২২ ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

বীরগঞ্জে বালু উত্তোলন বন্ধের দাবিতে বিক্ষোভ

দিনাজপুর প্রতিনিধি ॥ দিনাজপুরের বীরগঞ্জে ঢেপা নদীর স্লুইসগেট এলাকা করবস্থান পাশ থেকে বালু উত্তোলন বন্ধের দাবিতে তিন গ্রামের মানুষ বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি প্রদান করেন। এ সময় গ্রামবাসীর বিরুদ্ধে দায়ের করা মিথ্যে মামলা প্রতাহারের দাবি জানানো হয়।

 

শুক্রবার বিকেল ৪টায় উপজেলার পাল্টাপুর ইউনিয়নের সাদুল্ল্যাপাড়া, কাজল ও রঘুনাথপুর গ্রামের এলাকার শতাধিক মানুষ বিক্ষোভ মিছিল নিয়ে পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

 

বিক্ষোভকারী উপজেলার পাল্টাপুর ইউনিয়নের সাদুল্ল্যাপাড়া গ্রামের মোঃ হাফিজ উদ্দীনের পুত্র মজমুল ইসলাম বলেন, ঢেপা নদীর স্লুইসগেট এলাকায় একটি করবস্থান রয়েছে। সেই কবরস্থানে সাদুল্ল্যাপাড়া, কাজল, পুর্ব রঘুনাথপুর, পুর্ব মাকড়াই গ্রামের মানুষ তাদের স্বজনদের মৃতদেহ দাফন করেন। কিন্তু কয়েকদিন পুর্বে হঠাৎ করে আব্দুস সালাম নামে একব্যক্তি ট্রাক্টর দিয়ে কবরস্থানের পাশের বালু উত্তোলন শুরু করে । প্রতিদিন শতাধিক ট্রাক্টর এসে বালু উত্তোলন করে নিয়ে যাচ্ছে । এতে করে কবরস্থান এবং কয়েক কোটি টাকা ব্যয়ে নির্মিত স্লুইসগেটের অস্তিত্ব হুমকির মুখে পড়েছে। আমরা বালু উত্তোলনে বাধা দিলে আব্দুস সালাম ক্ষিপ্ত গ্রামবাসীর বিরুদ্ধে চাঁদাবাজীর মামলা দায়ের করে।

 

Birganj-02কাজল গ্রামের মোঃ মজির উদ্দিন জানান, কবরস্থান নদীতে বিলিন হলে আমাদেরকে কোথায় দাফন করা হবে। এ কারণে অবৈধ ভাবে বালু উত্তোলনে বাধা দেওয়া হয়েছে। গ্রামবাসীকে মামলা দিয়ে বিভিন্ন ভাবে হুমকি প্রদান করা হচ্ছে। এ কারণে আমরা গ্রামবাসী আন্দোলনে নেমেছে। আজকে সংসদ সদস্যের কাছে স্বারকলিপি প্রদান করা হবে। অবিলম্বে যদি মামলা প্রতাহার এবং বালু উত্তোলন বন্ধ করে দেওয়া না হয় তাহলে উপজেলার মানুষকে ঐক্যবদ্ধ করে কবরস্থান এবং স্লুইসগেট রক্ষায় দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

 

বীরগঞ্জ থানার ওসি (তদন্ত) মোঃ ফখরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, ১২জনের বিরুদ্ধে চাদাবাজীর মামলা দায়ের করেছেন বালু মহল ইজারাদার হিসেবে দাবিদার মোঃ আব্দুস সালাম।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email