মঙ্গলবার ৩১ জানুয়ারী ২০২৩ ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বীরগঞ্জে শহীদ পুলিশের পরিবারকে নগদ অর্থ ও বস্ত্র প্রদান

SPবীরগঞ্জ প্রতিদিনঃ বীরগঞ্জে গত শনিবার ১৯৭১সালে রাজারবাগ পুলিশ লাইনে শহীদ পুলিশ সদস্য আমীর উদ্দিনের পরিবারকে আনুষ্ঠানিক ভাবে নগদ অর্থ ও বস্ত্র প্রদান করা হয়েছে।

কর্মরত অবস্থায় ১৯৭১সালে মহান মুক্তিযুদ্ধে রাজারবাগ পুলিশ লাইলে শহীদ হন বীরগঞ্জে উপজেলার নিজপাড়া ইউনিয়নের শম্ভুগাঁও গ্রামের কৃতিসমত্মান মোঃ আমির উদ্দিন। বীরগঞ্জ থানার ওসি মোঃ আরমান হোসেন পিপিএমের ব্যক্তিগত উদ্যোগে শহীদ পরিবারকে নগদ দশ হাজার টাকা এবং পরিবারের সদস্যদের জন্য বেশ কিছু কাপড় প্রদান করেন দিনাজপুর জেলা পুলিশ সুপার মোঃ রুহুল আমিন।

এ সময় জেলা পুলিশ সুপার শহীদ পরিবারকে আরও ১ লক্ষ টাকা অনুদান প্রদানের ঘোষনা করেন।

গত ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে  ওই পরিবারের দুর্দশার বিষয়টি উপস্থিত সকলের নজরে আনে একজন মুক্তিযোদ্ধা। এ সময় ওসি মোঃ আরমান হোসেন বক্তব্য প্রদানের সময় শহীদ পরিবারে পাশে দাঁড়ানোর ঘোষনা দেন। সেই প্রতিশ্রুতি হিসেবে এই অনুদান প্রদান করা হয়। এ সময় শহীদ মুক্তিযোদ্ধার স্ত্রী আবেদা খাতুন, ছেলে আজিজার রহমান, সুশিল সমাজের নেতৃবৃন্দ ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

জানা গেছে, রাজারবাগ পুলিশ লাইনে স্মৃতি স্তম্ভের নামের তালিকার সুত্র ধরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় আয়োজিত এক অনুষ্ঠানে স্মারকনং-মুঃবি/ম/সা/দিনাজপুর/প্র-৩/২০০২/৩৪১৯ মোতাবেক নিহত মুক্তিযোদ্ধার স্ত্রী আবেদা খাতুন ও ছেলে আজিজার রহমানকে বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ স্বীকৃতি স্বরূপ ক্রেষ্ট ও  সনদপত্র তুলে দিয়েছেন।

মুক্তিযোদ্ধার স্ত্রী আবেদা খাতুন জানান, স্বাধীনতার ৪৩ বছরেও সরকারী কোন সাহায্য বা অনুদান পাইনি। অর্থের অভাবে বিনা চিকিৎসায় শ্রবনশক্তি ও দৃষ্টিশক্তিও ক্ষীণ হয়ে আসছে। ৭৬ বৎসর বয়সেও মুক্তিযোদ্ধা, বিধবা কিংবা বয়স্ক ভাতা পাইনি।