মঙ্গলবার ৭ ফেব্রুয়ারী ২০২৩ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বীরগঞ্জে সরিষা ফসলের ফসলের উপর মাঠ দিবস

RDRSবীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ বীরগঞ্জে গত বৃহস্পতিবার খাদ্য নিরাপত্তায় অম্লীয় মাটিতে ডলোচুনের প্রভাব বিষয়ক সরিসা ফসলের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

আরডিআরএস বাংলাদেশ আয়োজনে কর্ণেল বিশ্ববিদ্যালয় ইউএসডিএ আমেরিকার আর্থিক সহযোগিতায় ফুড ফর প্রগ্রেস ফর বাংলাদেশ প্রকল্পের বাস্তবায়নে উপজেলার সুজালপুর ইউনিয়নের দক্ষিণ কোমরপুর গ্রামে খাদ্য নিরাপত্তায় অম্লীয় মাটিতে ডলোচুনের প্রভাব বিষয়ক সরিসা ফসলের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সুজালপুর ইউনিয়ন পরিষদের সদস্য মোঃ সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ সহকারী কৃষি অফিসার মোঃ আনোয়ারুল ইসলাম, আরডিআরএস ব্যাবস্থাপক (শষ্য) মোঃ হাসানুজ্জামান, মাঠ প্রশিক্ষক মোঃ নাজমূল হোসেন প্রমুখ।

প্রধান অতিথি বলেন ফসল ভেদে ডলোচুন ব্যবহার করে গম, ভুট্টা, আলু, সরিষা, ডাল, মসলা ও সবজি জাতীয় ফসলের ফলন ১০-৫০ শতাংশ বৃদ্ধিপায়। প্রতি শতক জমিতে ৪কেজি ডলোচুন একবার প্রয়োগ করলে পরবর্তী ৩ বছর চুন প্রয়োগ করতে হয়না। মাঠ দিবস অনুষ্ঠানে ১০০জন কৃষকের মাঝে বিনা মুল্যে ১শতক জমিতে পরীক্ষা মূলক ৪কেজি করে ডলোচুন ও ১ শতক জমি পরিমাপ করার জন্য ২৬ মিটার রশি বিতরন করা হয়েছে। মাঠ দিবস অনুষ্ঠানে দুইশত জন কৃষান-কৃষানী ও স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।