শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বীরগঞ্জে সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত

Birganj Adibasiবীরগঞ্জ প্রতিদিন : রাষ্ট্রীয় বৈষম্যের শিকার সমতল ভূমির আদীবাসীদের রাষ্ট্রীয় সাংবিধানিক স্বীকৃতি দাবী করে বীরগঞ্জে পালিত হলো ১৫৯তম সাঁওতাল কৃষক বিদ্রোহ  দিবস।

গত সোমবার সকাল ১০ টায় বাংলাদেশ আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির এবং মাকড়াই ও জগদল সংলাপ কেন্দ্রের কিশোরীদের অংশগ্রহণে মাকড়াই শহীদ স্মৃতিসত্মম্ভে শ্রদ্ধা নিবেদন করে কয়েক শতাধিক আদীবাসী নারী পুরম্নষ।

পরে একটি র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুস্পার্ঘ অর্পন করে।

আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির আয়োজনে আরডিআরএস বাংলাদেশ সিডস প্রকল্পের সহযোগিতায় উপজেলা পরিষদ মিলনায়তনে আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির সভাপতি বাজুন বেশরার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মোঃ আমিনুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবু জাফর, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মোঃ জাকারিয়া জাকা, আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির সাধারণ সম্পাদক মাথিয়াস মার্ডী, কোষাধ্যক্ষ মোহন কিস্কু প্রমুখ।

এ সময় আদিবাসী নেতারা বলেন, বৃটিশ সাম্রাজ্যবাদ,জমিদার মহাজনদের বিরম্নদ্ধে যুদ্ধ করে সিদু ,কানু সহ ২৫ হাজার সাঁওতাল জীবন দিলেও আজও আদীবাসীরা সাংবিধানিক স্বীকৃতি পায়নি। জাতিসংঘ কতৃক আদিবাসী দশক ঘোষনার মূল লক্ষ্য ছিল আদিবাসীদের মানবাধিকার, শিক্ষা,পরিবেশ উন্নয়ন ও স্বাস্থ্য ,ভূমি ও নিরাপত্তা বিধান করা হবে। ঘোষনার ১৯ বছর পেরিয়ে গেলেও কোন সরকারই আদিবাসীদের অধিকার প্রতিষ্টা করেনি।

আলোচনা সভা শেষে আদিবাসী শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদান করা হয়।