সোমবার ২৩ মে ২০২২ ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বীরগঞ্জে সারের খোঁজে ছুটছে কৃষক

Pic--Krishi-01দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের বীরগঞ্জে সারের খোঁজে ছুটছে কৃষক। প্রতিদিন সার ডিলারের দ্বারে দ্বারে ছুটলেও কৃষকদের জানানো হয় উপজেলা কৃষি অফিসের নিয়ম অনুযায়ী ডিলার প্রাপ্তি সাপেক্ষে একদিন করে সার বিক্রয় করবেন।

এদিকে সময়মত পর্যাপ্ত সার না পাওয়ায় কৃষককেরা প্রতিদিনই ছুটছেন এক ডিলার থেকে আরেক সার ডিলারের দোকানে। সময়মতো রাসায়নিক সার না পেলে রবি শষ্য গম, ভূট্টা, আলু, সরিষা সহ বিভিন্ন শাক সবজি ফসলের ক্ষেত্রে ব্যাপক ক্ষতির মুখে পড়বেন তাঁরা।

গত শনিবার প্রান্তিক চাষীদের সারের জন্য ভোর থেকে দীর্ঘ লাইনে অপেক্ষা করতে দেখা গেছে পৌর শহরের সার ডিলারের দোকানে । আর এই চিত্র শুধু পৌর শহরের নয়, পুরো উপজেলায়।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবারে  চাষাবাদের জন্য আগামী মার্চ পর্যন্ত প্রয়োজন হবে ৮হাজার ৮শত মে.টন ইউরিয়া, ৩হাজার ৭শত মে.টন টিএসপি, ১হাজার ১শত মে.টন ডিএপি, ৪হাজার ৫শতমে.টন এমওপি। চলমান আন্দোলনে যদি অব্যাহত থাকে তাহলে সময় মতো প্রয়োজনীয় সার-ডিজেল কৃষকের কাছে পৌছানো সম্ভব কঠিন হবে। ফলে ব্যাপক সংকটে পড়বে কৃষি খাত। ক্ষতিগ্রস্থ হবে আমাদের কৃষক।

পৌর শহরের সুভাষ দাশ জানান, আজকে যদি আলু ক্ষেতে সার না দিতে পারেন তাহলে বিশাল ক্ষতি হয়ে যাবে ফসলের। তাই ভোর থেকে লাইনে দাড়িয়ে আছেন ইউরিয়া সারের জন্য। তবে সার পাবেন কিনা সে শংকায় আছেন। এমন কথা জানালেন সারের জন্য অপেক্ষমান অনেক কৃষক।

সার ডিলার বাবুল ট্রেডার্সের পক্ষে মোঃ এরশাদুল হক জানান, পর্যাপ্ত পরিমান সার বরাদ্ধ থাকা সত্বেও শুধু মাত্র অবরোধের কারণে পরিবহন সংকটের সঠিক সময়ে ডিলাররা সার উত্তোলন করতে পারেনি। এ কারণে কৃষককের চাহিদা অনুযায়ী সঠিক সময়ে সার বিতরণ সম্ভব হয়নি। এটাকে অনেক কৃষক সংকট হিসেবে দেখছেন এবং তাদের মাঝে সার না পাওয়ার আতংক কাজ করছে।

উপজেলা কৃষি অফিসার নিখিল চন্দ্র বিশ্বাস জানান, উপজেলার প্রয়োজনীয় কৃষি উপকরণ পর্যাপ্ত বরাদ্ধ রয়েছে। ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় উপ-সহকারী কৃষি সম্প্রসারন কর্মকর্তারা মাঠ পর্যায়ে প্রকৃত কৃষক জরিপ করে চাহিদা অনুযায়ী তাদের মাঝে ইউরিয়া সার বরাদ্ধ দিচ্ছেন। কিন্তু কিছু কৃষক সার সংকট হবে মনে করে আগাম ইরি-বোরোর জন্য সার মজুদ করার কারণে অনেকে সংকটের আশংকা করছেন। আমাদের কৃষককেরা যেন কোন প্রকার কৃষি পণ্যের জন্য ভোগামিত্ম না পড়ে এ ব্যাপারে আমরা আমাদের তৎপরতা অব্যাহত রেখেছি। কিন্তু চলমান রাজনৈতিক কারণে আমরাও আশংকামুক্ত হতে পারছিনা।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email