শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুধবারের এসএসসি পরীক্ষা শনিবার

হরতালের সময় বাড়ানোর কারণে ‍বুধবারের এসএসসি পরীক্ষাও পেছাল। বুধবারের পরীক্ষা অনুষ্ঠিত হবে শনিবার (৭ ফেব্রুয়ারি) ১০টা থেকে ১টা পর্যন্ত।

সচিবালয়ে জরুরী এক প্রেস ব্রিফিংয়ে মঙ্গলবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ পরীক্ষা পরিবর্তনের কথা জানান।

এসএসসিতে বুধবার বাংলা (আবশ্যিক) দ্বিতীয়পত্র, সহজ বাংলা দ্বিতীয়পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি দ্বিতীয়পত্র, দাখিলে হাদিস শরীফ এবং কারিগরিতে ইংরেজি দ্বিতীয়পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল।

গত সোমবার এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও ২০ দলীয় জোটের হরতালের কারণে তা পেছানো হয়। পরিবর্তিত সময়সূচি অনুযায়ী, সোমবারের পরীক্ষা অনুষ্ঠিত হবে শুক্রবার (৬ ফেব্রুয়ারি)। ওই দিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট অনির্দিষ্টকালের অবরোধের মধ্যে রবিবার (১ ফেব্রুয়ারি) থেকে ৭২ ঘণ্টার হরতাল ডাকে। মঙ্গলবার বিকেলে হরতালের সময় আরও ৩৬ ঘণ্টা বাড়ানো হয়।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ৭ লাখ ৬৩ হাজার ৩৩৯ জন ছাত্র এবং ৭ লাখ ১৫ হাজার ৯২৭ জন ছাত্রী।

পরীক্ষা আবারও পেছানোর কারণে সারা দেশের ১৪ লাখ ৭৯ হাজার পরীক্ষার্থীসহ, অভিভাবক, শিক্ষকদের উৎকন্ঠা দীর্ঘায়িত হল।

শিক্ষামন্ত্রী বলেন, আবেদন জানিয়েছিলাম অন্তত পরীক্ষার দিনগুলোতে হরতাল না দেওয়ার জন্য। কিন্তু তারা (বিএনপি জোট) সাড়া দেননি। এটা জাতির জন্য দুর্ভাগ্যজনক, এ বিষয়ে আর বলার কিছু নেই।

এ সময় শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আবু বক্কর ছিদ্দিক উপস্থিত ছিলেন।
Spread the love