সোমবার ১৪ জুন ২০২১ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

বৃষ্টির অপেক্ষায় লিচুর রাজ্য দিনাজপুর

মো. আব্দুর রাজ্জাক ঃ একের পর এক প্রতিকুল আবহাওয়ায় বিপর্যয়ের মুখে পড়েছে দিনাজপুরের লিচু। প্রতিকুল আবহাওয়ার কারনে এবার এমনিতেই প্রায় অর্ধেক গাছে এসেছে এসেছে লিচুর গুটি। কাংখিত বৃষ্টির অভাবে এবং তাপদাহের কারনে এসব গুটির এখন স্বাভাবিক বৃদ্ধি হচ্ছে না এবং গাছ থেকে ঝরে পড়তে শুরু করেছে লিচুর গুটি। এখন লিচু রক্ষার্থে বৃষ্টির প্রহর গুনছে লিচু চাষীরা।
দিনাজপুর কৃষি বিভাগ ও লিচু চাষীদের কাছ থেকে খোঁজ নিয়ে জানা যায়, এবার প্রতিকুল আবহাওয়ার কারনে লিচুখ্যাত দিনাজপুর জেলার প্রায় ৪০ শতাংশ গাছে লিচুর মুকুল আসেনি।
দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার নিজপাড়া ইউনিয়নের শম্ভুগাও গ্রামের লিচু বাগান মালিক নুরিয়াস সাঈদ সরকার জানান, তার লিচুগাছে পানি দিয়েও লাভ হচ্ছে না। বৃষ্টি না হলেও বাগানের সব লিচু ঝরে পড়ার আশংকা করছেন তিনি।
দিনাজপুরের বিরল উপজেলার লিচুখ্যত গ্রাম মাধববাটীর আগাম বাগান কেনা লিচু ব্যবসায়ী আনারুল ইসলাম জানান, পর্যাপ্ত মুকুল না আসায় এবার চরম লোকসানের মুখে পড়েছেন তিনি। কৃষি বিভাগের পরামর্শ নিয়েও কোন কাজ হচ্ছে না। একই অবস্থা জেলার অন্যান্য লিচু চাষীদের।
দিনাজপুর হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক প্রদীপ কুমার গুহ এই অবস্থার কথা স্বীকার করে জানান, এই মুহুর্তে লিচুর গুটি রক্ষার জন্য বৃষ্টির প্রয়োজন। এ পরিস্থিতি মোকাবেলা করে লিচুর ফলন রক্ষায় লিচু গাছে সেচ দেয়ার পাশাপাশি গাছে মেশিন দিয়ে নিয়মিত পানি স্প্রে করার পরামর্শ দেয়া হচ্ছে।
দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, বুধবার দিনাজপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস। আগামী দু-একদিনের মধ্যেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।
দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাব মতে দিনাজপুর জেলায় এবার ৫ হাজার হেক্টর জমিতে লিচুর বাগান রয়েছে।

Please follow and like us:
RSS
Follow by Email