শনিবার ২৪ ফেব্রুয়ারী ২০২৪ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বৃহস্পতিবার জাতিসংঘে সায়মা ওয়াজেদ পুতুলের ভাষণ

বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির চেয়ারম্যান ও বিশিষ্ট শিশু মনোবিজ্ঞান বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ হোসেন বিশ্ব অটিজম দিবসে আগামীকাল জাতিসংঘে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখবেন।

আগামীকাল বৃহস্পতিবার বাংলাদেশ ও কাতার স্থায়ী মিশন এবং অটিজম গবেষণা প্রতিষ্ঠান ‘অটিজম স্পিকস’-এর যৌথ উদ্যোগে জাতিসংঘে আয়োজিত বিকেলে ‘বিশ্ব অটিজম সম্প্রদায়ের জন্য বিজ্ঞান, সহযোগিতা ও উত্তর’ শীর্ষক মূল প্রতিপাদ্য বিষয়ে তিনি বক্তব্য রাখবেন।

সায়মা ওয়াজেদ হোসেন এছাড়াও সকালের আলোচনায়ও অংশ নেবেন জাতিসংঘ মহাসচিবের পত্নী বান সুনটেক, অটিজম স্পিকস-এর প্রতিষ্ঠাতা সুজান রাইট এবং বব রাইট।জাতিসংঘের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ সংবাদ জানান হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘের দিনব্যাপী অনুষ্ঠানে সকালের আলোচনার বিষয়বস্তু হচ্ছে, ‘কর্মসংস্থান : অটিজম সুবিধা’। জাতিসংঘের মহাসচিব বান কী-মুন এবং কম্যুনিকেশন ও পাবলিক ইনফরমেশন বিষয়ক আন্ডার সেক্রেটারী জেনারেল ক্রিস্টিনা গালাচ উদ্বোধনী সেশনে বক্তব্য রাখবেন। এ সেশনে অটিজম আক্রান্ত জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধিতে সহায়তার উপায়গুলো নিয়ে আলোচনা হবে। অটিজম নিয়ে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিবছর ২ এপ্রিল বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হচ্ছে। দিবসটি উদযাপন উপলক্ষ্যে জাতিসংঘ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করবে।

বিশেষ কর্মসূচী হিসেবে আগামীকাল ২ এপ্রিল দুটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে। উভয় আলোচনাতেই জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন সহ-আয়োজক হিসেবে অংশ নিচ্ছে। আলোচনার মূল লক্ষ্য হচ্ছে, অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে দ্রুত অটিজম সনাক্তকরণ এবং এর প্রতি সামাজিক সচেতনতা ও এটিকে অনুধাবন করার লক্ষ্যে বিশ্ব সম্প্রদায়কে কর্মকৌশল গ্রহণ ও বাস্তবায়নে উদ্বুদ্ধ করা। বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ. কে. আব্দুল মোমেন এবং কাতারের স্থায়ী প্রতিনিধি আলিয়া আহমেদ আল-থানী বিকেলের অনুষ্ঠান সঞ্চালনা করবেন। উভয় আলোচনা অনুষ্ঠানই জাতিসংঘের ইউএন ওয়েভ টিভিতে সরাসরি সম্প্রচার করা হবে।

Spread the love