শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ ২৯শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বেগম জিয়ার বিরুদ্ধে হত্যা মামলা

চলমান সহিংসতায় ৪২ জনের মৃত্যুর ঘটনায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ বিএনপির ৩ শীর্ষ নেতার বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে।

জননেত্রী পরিষদ সভাপতি এবি সিদ্দিকী আজ সোমবার সকাল ১০টার দিকে ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে মামলাটি দায়ের করেন।

তিনি আসামিদের সরাসরি গ্রেফতার করতে গ্রেফতারি পরোয়ানা জারিরও আবেদন জানান। মামলায় বাদীর আইনজীবী হিসেবে তাকে সহায়তা করেন বেগম রওশন আরা ডেইজি।

সোমবার বেলা ১১টার দিকে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতিকুর রহমান বাদীর জবানবন্দি গ্রহণ করেন। শুনানি শেষে মামলাটির ঘটনার বিষয়ে তদন্ত করে রাজধানীর গুলশান থানাকে তদন্তের নির্দেশ দেন আদালত।

মামলার অন্য আসামিরা হলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা শমসের মবিন চৌধুরী ও অধ্যাপক এমাজ উদ্দিন আহমেদ।

মামলার অভিযোগে বলা হয়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া তার গুলশান কার্যালয়ে ৫ জানুয়ারি বিকেল ৫টায় সারাদেশে শান্তিপূর্ণ অবরোধ পালনের ঘোষণা দেন এবং এরপর দফায় দফায় হরতালের আহ্বান করেন।

এ কর্মসূচির ঘোষণার পর থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত সারাদেশে অগ্নিদগ্ধ হয়ে ৪২ মারা গেছেন এবং সরকারের কোটি কোটি টাকা ক্ষতি হয়েছে। ডেইজি বলেন, দণ্ডবিধি ৩০২, ১০৯ ও ১২০ (বি) ধারায় এই মামলাটি দায়ের করা হয়েছে। এতে খালেদা জিয়াসহ চারজনকে আসামি করা হয়েছে।

এর আগে রাজধানীর যাত্রাবাড়ীতে বাসে পেট্রোল ছুঁড়ে মানুষ মারা ও কুমিল্লায় পেট্রোল বোমার অপর এক ঘটনায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে মামলা হয়।
প্

রসঙ্গত গত ৫ জানুয়ারি থেকে চলমান বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের টানা অবরোধে এ পর্যন্ত ৪২ জনকে আগুনে পুড়িয়ে মারার অভিযোগে এ মামলা হয়। এর আগে রাজধানীর যাত্রাবাড়ীতে বাসে পেট্রোল ছুঁড়ে মানুষ মারা ও কুমিল্লায় পেট্রোল বোমার অপর এক ঘটনায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে মামলা হয়।

Spread the love