মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১ ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

বেতন না পেয়ে বীরগঞ্জে শিক্ষকদের মানবেতর জীবন যাপন

মোঃ আব্দুর রাজ্জাক ॥ দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার মোঃ আবুল কালাম আজাদ এর স্বেচ্ছাচারিতা ও অনিয়মের কারণে ২০২১সালের ফেব্রুয়ারী  মাসের বেতন না পেয়ে মানবেতর জীবন যাপন করছে নতুন জাতীয়করণ ১৩৬ টি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৬৫০ জন শিক্ষক ।

এ ব্যাপারে গত ১৪মার্চ প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বরাবর এক লিখিত অভিযোগ করেছে ভূক্তভোগী শিক্ষকবৃন্দ। 

অভিযোগে সুত্রে জানা গেছে, উপজেলা শিক্ষা অফিসার নতুন জাতীয়করণ ১৩৬ টি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৬৫০ জন শিক্ষকের ২০২১সালের ফেব্রুয়ারী  মাসের বেতন প্রদান না করে পুরাতন ৮৬ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন প্রদান করেছেন। এ বিষয়ে বেতন না পাওয়া শিক্ষকেরা সম্মিলিত ভাবে একাধিকবার শিক্ষা অফিসারের সাথে যোগাযোগ করলে বরাদ্দের ঘাটতির জানানো হয়। অথচ কোন রকম বরাদ্দ ছাড়াই তিনি ২৩জন শিক্ষককে প্রায় ২ কোটি ৫০ লক্ষ টাকা বকেয়া বিল ২০২১সালের ফেব্রুয়ারী মাসে প্রদান করেন। শিক্ষকেরা বিলের বিষয়ে উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তার সাথে কথা বলে জানতে পারেন যে, বকেয়া বিল অবশ্যই শিক্ষকদের মাসিক বেতন-ভাতাদি নিশ্চিত করার পর দেওয়া যেতে পারে। অথচ উপজেলা শিক্ষা কর্মকর্তা নিয়ম মানেনি।

ভোগ্য ঋনের সুপারিশে স্বাক্ষর প্রতি নগদ ৫০০(পাঁচশত) টাকা এবং স্লীপ ও ক্ষুদ্র মেরামত বিলের ক্ষেত্রে একটি  নির্দিষ্ট পরিমানের টাকা  না পাওয়া  পর্যন্ত কোন বিলই ছাড় দেননা বলেও অভিযোগে উল্লেখ করেছেন।

এ ব্যাপারে ভুক্তভোগী শিক্ষক-শিক্ষিকাগন মার্চ মাসের মাঝামাঝি এসেও ফেব্রুয়ারী মাসের বেতন ভাতাদি না পাওয়ায় মানবেতর জীবনযাপন করায় সংশ্লিষ্ট উর্ধতন কতৃপক্ষের সু-দৃষ্টি ও আশু হস্তক্ষেপ কামনা করে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি বীরগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ শরিফুল ইসলাম শামীম জানান, শিক্ষকদের গনসাক্ষরকৃত অভিযোগটির অনুলিপি মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়, জাতীয় সংসদ সদস্য দিনাজপুর-০১ (বীরগঞ্জ-কাহারোল), দিনাজপুর জেলা প্রশাসক, জেলা শিক্ষা অফিসার, বীরগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসার বরাবরে প্রেরণ করা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার মোঃ আবুল কালাম আজাদ এর সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও কল রিসিভ না করায় কোনরকমের মতামত পাওয়া সম্ভব হয়নি। 

Please follow and like us:
RSS
Follow by Email