বুধবার ১৭ অগাস্ট ২০২২ ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

বৈষম্যমূলক পারিবারিক আইন সংস্কার এবং সম্পদ-সম্পত্তিতে সমঅধিকার বিষয়ে তরুণ-তরুণীদের সাথে মতবিনিময় সভা

জিন্নাত হোসেন, দিনাজপুর প্রতিনিধি ॥ ‘‘নারীর প্রতি সহিংসতা বন্ধ করো, সমঅধিকার নিশ্চিত কর’’ এই শ্লোগানকে সামনে রেখে ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার উদ্যোগে বৈষম্যমূলক পারিবারিক আইন সংস্কার এবং সম্পদ-সম্পত্তিতে সমঅধিকার বিষয়ে তরুণ-তরুণীদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
৪ ডিসেম্বর শনিবার বিকেলে দিনাজপুর শিল্পকলা একাডেমীতে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি কানিজ রহমান-এর সভাপতিত্বে স্বাগত বক্তব্যে সংগঠনের সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম বলেন, বৈষম্যমূলক আইনের পরিবর্তন অত্যন্ত জরুরী। অভিন্ন পারিবারিক আইন (ইউনিফর্ম ফ্যামিলি কোর্ড) প্রতিষ্ঠা বর্তমান সময়ের দাবী। নারীরা আজ বিভিন্ন পেশায় নিয়োজিত হয়ে পরিবার, সমাজ ও রাষ্ট্রের অর্থনৈতিক কর্মকান্ডে সরাসরি অংশগ্রহণ করছে এবং জিডিপি’র প্রবৃদ্ধিতে সহায়তা করছে। কিন্তু ধর্ম-গোত্র নির্বিশেষে নারীরা সম্পদ-সম্পত্তিতে সমান অধিকার পায় না। যতদিন পর্যন্ত নারীরা তাদের সম্পদ ভোগ করতে পারবে না ততদিন পর্যন্ত নারীর মানবাধিকার প্রতিষ্ঠা সম্ভব হবে না।
মতবিনিময় সভায় অভিন্ন পারিবারিক আইন বিষয়ক বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন এ্যাড. লিয়াকত আলী ও এ্যাড. মেহেরুল ইসলাম। তারা বলেন, দেশে যে বৈষম্যমূলক আইন রয়েছে এই আইন সংস্কার করে অভিন্ন পারিবারীক আইন প্রচলন করা অত্যন্ত জরুরী। মানবাধিকার প্রতিষ্ঠার জন্য প্রত্যেক জনগোষ্ঠী সমানভাবে বিচার পাওয়ার অধিকার প্রতিষ্ঠা করা সহজ হবে। তাছাড়া জাতিসংঘ ঘোষিত সিডো সনদের সাথে সমন্বয়ের পথ প্রস্যস্থ হবে। বর্তমানে সম্পত্তিতে নারীর সমান অধিকার নেই, এমনকি নিজের উপার্জিত সম্পদও নারী নিজে ভোগ করতে পারে না।
মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সহ-সভাপতি মাহবুবা খাতুন, লিগ্যাল এইড সম্পাদক জিন্নুরাইন পারু, আন্দোলন সম্পাদক গৌরী চক্রবর্তী, সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার, সদস্য রেহেনা বেগম। তরুণ-তরুণীদের মধ্যে বক্তব্য রাখেন তামান্না আক্তার, তনু, কৃষ্ণা, প্রিয়া মুুর্মু, খুকি হেম্ব্রম, বর্ষা আরজু, প্রিয়তি, সুমন মুর্মু, অশোক, জয়ন্ত প্রমুখ।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email