রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

বোকো হারামের শীর্ষ কমান্ডার গ্রেফতার

Image: NIGERIA-UNREST-BOKOHARAM-FILESবোকো হারামের জ্যেষ্ঠ কমান্ডার মোহাম্মদ জাকারিকে গ্রেফতার করেছে নাইজেরীয় পুলিশ। ২০০৯ সাল থেকে এ পর্যমত্ম কয়েক শ লোককে হত্যার জন্য তাকে দায়ী করা হয়েছে।

গত মঙ্গলবার পুলিশ কর্মকর্তা ফ্রাঙ্ক এমবা জানিয়েছেন, শনিবার নাইজেরিয়ার উত্তরাপূর্বাঞ্চলীয় বাউচি রাজ্যের বালমো বন থেকে জাকারিকে গ্রেফতার করা হয়েছে।

এক বিবৃতিতে এমবা জানিয়েছেন, সম্প্রতি নারী ও শিশুসহ সাত ব্যক্তিকে হত্যার সঙ্গে জড়িত ৩০ বছর বয়সী জাকারি।

বালামো বনে বোকো হারাম বিদ্রোহীদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর চালানো এক ব্যাপক অভিযানের সময় পালিয়ে যাওয়ার চেষ্টাকালে জাকারিকে আটক করা হয়। সন্দেহভাজন এই বিদ্রোহী পলাতক আরেক বিদ্রোহী নেতা আববা তাউরার অধীনে গোম্বে বনে প্রশিক্ষণ নিয়েছিলেন বলে জানিয়েছেন এমবা।

তিন মাস আগে জাকারি বালমো বনে গিয়ে আস্তানা গাড়েন বলেও জানিয়েছেন তিনি। বোকো হারামের ঘাঁটি উত্তরপূর্ব নাইজেরিয়া, উত্তর ক্যামেরুন ও নাইজারে।

নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলে শরিয়াভিত্তিক একটি ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায় বিদ্রোহী জঙ্গি গোষ্ঠীটি। ২০০৯ সাল থেকে বিদ্রোহী তৎপরতা শুরু করা গোষ্ঠীটিকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র, আর জাতিসংঘ নিরাপত্তা পরিষদ গোষ্ঠীটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে। ওয়েবসাইট।

 

 

 

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email