রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বোচাগঞ্জে ভিজিডি প্রকল্প নিয়ে অনিশ্চিয়তা

মোঃ শামসুল আলম বোচাগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : বোচাগঞ্জ উপজেলার গ্রামীন এলাকার অসহায় দুঃস্থ মানুষের জন্য ২ বছর মেয়াদী বরাদ্দকৃত মাসিক ৩০ কেজি চালের ভিজিডি প্রকল্পের চুড়ান্ত তালিকা সংশি­&ষ্ট ইউনিয়নের জনপ্রতিনিধিরা যথা সময়ে জমা দিতে না পারায় ভিজিডি প্রকল্পের কার্যক্রম অনিশ্চিয়তার মধ্যে পড়েছে।

উপজেলা ভিজিডি কমিটি ও একাধিক সুত্রে জানা গেছে, জানুয়ারী-২০১৫ থেকে ডিসেম্বর-২০১৭ পর্যন্ত ২ বৎসরের জন্য উপজেলার ৬টি ইউনিয়নে ১ হাজার ৮শত ৮টি ভিজিডি কার্ড বরাদ্দ দেয়া হয়। যার মধ্যে ১নং নাফানগর ইউনিয়নে ৩০৪, ২নং ইশানিয়া ইউনিয়নে ৩১৫, ৩নং মুশিদহাট ইউনিয়নে ২৭০, ৪নং আটগাঁও ইউনিয়নে ৩২৬, ৫নং ছাতইল ইউনিয়নে ৩০০ ও ৬নং রনগাঁও ইউনিয়নে ২৯৮টি কার্ড বরাদ্দ দেয়া হয়। এরই আলোকে উপজেলা ভিজিডি কমিটি গত ১১ নভেম্বর-২০১৪ তারিখে আলোচনার মাধ্যমে স্ব স্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের ৩০ নভেম্বর-১৪ তারিখের মধ্যে চুড়ান্ত তালিকা প্রদান করার তাগিদ দেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ও ভিজিডি কমিটির সদস্য সচিব জুলেখা খাতুন। প্রায় ৫ দফায় তাগাদা পত্র দেয়ার পর ১নং নাফানগর, ৩নং মুশিদহাট ও ৫নং ছাতইল ইউনিয়ন ছাড়া বাকী ইউনিয়নগুলো এখন পর্যন্ত চুড়ান্ত তালিকা দিতে পারে নাই। যার ফলে ফেব্রুয়ারী মাসের শেষ দিকে এসেও উপজেলা ভিজিডি কমিটি তালিকা হাতে না পাওয়ায় চরম অসস্তিতে পড়েছে। যে কারনে যাচাই বাছাই ও চুড়ান্ত তালিকা অনুমোদন করতে পারছেনা কমিটি।

এদিকে আগামী ২৮ ফেব্রুয়ারীর মধ্যে ভিজিডির চাল বিতরন করতে না পারলে বোচাগঞ্জ উপজেলা ভিজিডি প্রকল্পের কার্যক্রম ভেস্তে যাওয়ার উপক্রম হতে পারে বলে অনেকেই আশংকা করছেন। শুধু মাত্র সংশি­ষ্ট ইউনিয়নের জনপ্রতিনিধিদের গাফিলতির কারনে এখন পর্যন্ত তালিকা চুড়ান্ত না হওয়ায় বোচাগঞ্জ উপজেলার দুঃস্থ অসহায় মানুষরা গত ২ মাসের ভিজিডির চাল পাওয়া থেকে বঞ্চিত রয়েছেন। এব্যাপারে উপজেলা ভিজিডি কমিটির সদস্য সচিব উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছাঃ জুলেখা খাতুন জানান, বার বার তাগাদা দেয়ার পরও জনপ্রতিনিধিদের অসহযোগিতার কারনে এই উপজেলার ভিজিডি প্রকল্প অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

Spread the love