মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বোদায় শীতকালীন সবজি চাষে কৃষি শ্রমিকদের কর্মসংস্থানের সুযোগ

Vigetabel Bodaমোঃ নুরেহাবিব সোহেল,বোদা (পঞ্চগড়) প্রতিনিধিঃ

বোদা উপজেলার কৃষকরা ব্যাপকভাবে শীতকালীন শাকসবজি চাষ করছে । খরিপ ও রবি মৌসুমে শীতকালীন সবজি চাষ করে লাভবান হয়েছে তারা। অসময়ে আর্থিক স্বচ্ছলতার আশায় উপজেলার কৃষকেরা অনেকেই  শশা, বরবটি, করলা, বেগুন, ফুলকপি, সিম, মুলা, লাউশাকসহ বিভিন্ন প্রকার শাকসবজি চাষ করছে। আর অধিক লাভের আশায় এসব সবজি তুলে বাজারে বিক্রি করে দামও পেয়েছে বেশি। এসব সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ যাচ্ছে দেশের বিভিন্ন হাটবাজারে।

এক একর জমিতে সবজি চাষ করে যে পরিমান লাভ হয় অন্য কোন ফসল থেকে তা হয়না। এতে ফলনও ভালো হয়েছে আবার বাজারে দামও বেশি পেয়েছেন। ফলে কৃষকরা আর্থিকভাবে লাভবান হয়েছেন। আমন রোপনের পর কৃষি শ্রমিকদের হাতে কোন কাজ কর্ম থাকে না। বানিজ্যিক ভিত্তিতে সবজি চাষাবাদ করায় বেকার কৃষি শ্রমিকদেরও কর্মসংস্থানের পথ সৃষ্টি হয়েছে। উপজেলার মাড়েয়া,ফুটকিবাড়ী,বামনেরহাট,তেপুকুরিয়া,ফুলতলা,সমশের নগর ও শালশিরি এলাকায় ব্যপক ভাবে শীতকালীণ শাকসবজ্বি চাষ হয়েছে।

উন্নত যোগাযোগ ও বিপনন ব্যবস্থা সহজতর হওয়ায় কৃষকের ক্ষেত থেকে শুরু করে হাটবাজারের সর্বত্রই আড়ত গড়ে উঠেছে সবজির ব্যাপক বাজার। ফলে কৃষকদের উৎপাদিত সবজি বিক্রিতেও নেই কোন ঝক্কি ঝামেলা। আড়তদার ও বাইরে থেকে সবজির ব্যবসায়ীরা প্রতিদিন ট্রাকসহ বিভিন্ন যানবাহনে টাটকা সবজি নিয়ে যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে। তবে রাজনৈতিক ডামাডোলের কারণে কৃষকদের সাফল্য ও পরিশ্রম অনেকাংশে বিলীন হতে চলেছে। এভাবে চলতে থাকলে কৃষকরা উৎসাহ হারাতে পারে বলে অভিজ্ঞ মহলের অভিমত।

উপজেলা  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি বিভাগ জানিয়েছে চলতি মৌসুমে উপজেলায় বিভিন প্রকার শাক সবজির আবাদ হয়েছে প্রায় ৩ হাজার হেক্টরে। সবজি চাষে একদিকে দাম ভাল পাচ্ছেন কৃষকেরা অন্যদিকে কৃষি শ্রমিকদেরও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email