মঙ্গলবার ৩১ জানুয়ারী ২০২৩ ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো দ. কোরিয়া

01 Ballisticগত শুক্রবার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায় দক্ষিণ কোরিয়া। আর এই ক্ষেপনাস্ত্র চালানোর পর উত্তর কোরিয়া তার প্রতিক্রিয়া ব্যক্ত করেন। আর সেই প্রতিক্রিয়ায় উত্তর জানায়, দক্ষিণ কোরিয়ার সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ‘প্রহসন’ ছাড়া কিছুই নয়। এদিকে দক্ষিণ কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর দাবি করেছে, এক টন ওজনের ওয়ারহেড বহন করে ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়ার যেকোনো স্থানে আঘাত হানতে পারবে।

উত্তর কোরিয়ার সেনাবাহিনীর একজন মুখপাত্র উপহাস করে বলেছেন, দক্ষিণ কোরিয়ার ক্ষেপনাস্ত্র হাস্যকর। মাত্র পাঁচশ কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে বিরাট কিছু করার দাবি করছে দক্ষিণ কোরিয়া। তিনি আরো বলেছেন, উত্তর কোরিয়ার সামরিক মহড়ার বিষয়ে দক্ষিণ কোরিয়া দুর্বল প্রতিক্রিয়া দেখানোয় দেশটির সরকার সমালোচনার মুখে পড়েছে। আর এ পরিস্থিতি শান্ত করতেই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে। কিন্তু সেটাও তাদের জন্য অপমানের কারণ হয়েছে।

সম্প্রতি উত্তর কোরিয়া মধ্যম পাল্লার বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। উত্তর কোরিয়ার কাছে কয়েক হাজার কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্র রয়েছে বলে মনে করা হয়।