রবিবার ২২ মে ২০২২ ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বড়পুকুরিয়া কয়লা খনির দুর্ঘটনার শিকার পঙ্গু শ্রমিকদের জীবন চলে সাহায্য নিয়ে

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনিতে দুর্ঘনার শিকার হওয়া পঙ্গু শ্রমিকদের সংসার চলে এখন অন্যের নিকট সাহায্য চেয়ে। এক সমায়ের সক্ষম কর্মঠ শ্রমিক এখন সংসার চালাতে হচ্ছে সাহায্য নিয়ে।

গতকাল বুধবার বড়পুকুরিয়া কয়লা খনিতে গিয়ে দেখা যায় কয়লা বহন করা ট্রাকের চালকের নিকট সাহায্য চাচ্ছে বড়পুকুরিয়া কয়লা খনির দুর্ঘটনার শিকার পঙ্গু শ্রমিক ইদু সরদার (৪০) কথা বলতে হাউমাউ করে কেঁদে ফেলল।

ইদু সরদার জানায়, খনির ভূ-গর্ভে দুর্ঘটনার শিকার হয়ে সে তার বাম পাঁটি হারিয়েছে। তার পাঁ না থাকায় এখন তার চাকুরী নেই, তাই পরিবারের খরছ যোগাতে এখন তাকে অন্যের নিকট সাহায্য চাইতে হচ্ছে। একই অবস্থা খনির আর এক শ্রমিক মোহাম্মাদ আলীর সে একেবারে পঙ্গু, তারা জানায় ২০১১ সালের ১১ মে  ভু-গর্ভের দুর্ঘটনায় সে একবারে পঙ্গু হয়েগগেছে ,এখন তার চাকুরী নাই সাহায্য নিয়ে সংসার চালাচ্ছে। এর সঙ্গে শ্রমিক ইউনিয়নের কিছু সাহায্য।  অন্যের নিকট হাত পাতিয়ে জিবিকা নির্বাহ করা ছাড়া আর কোন উপায় নেই।

খনি কতৃপক্ষ বলছেন, তারা সকলে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিঃ (বিসিএমসিএল) এর ঠিকাদারী প্রতিষ্ঠান এক্সএমসিএল এর শ্রমিক। দুর্ঘটনার সময় তাদেরকে এক কালিন ক্ষতি পুরন দেয়া হয়েছে।

বড়পুকুরিয়া শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি ওয়াজেদ আলী ও সাধারন সম্পাদক শফিকুল ইসলাম জানায়, খনিতে কাজ করতে এসে তারা আজ পঙ্গু হয়েছে,ও জীবন দিয়েছে কিন্তু তাদের কোন লাভ হয়নি। তাদের পরিবারও আজ অসহায়। তাদের দেখার কেউ নেই।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email