রবিবার ২ অক্টোবর ২০২২ ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বড়পুকুরিয়া কয়লা খনির প্রস্তাবিত নতুন জনবল কাঠামো বাতিলের দাবিতে খনি শ্রমিকদের সংবাদ সম্মেলন

Hakimpurদিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের বড়পুকুরিয়া কোল-মাইন কোম্পানি লিঃ এর প্রস্তাবিত নতুন জনবল কাঠামো বাতিল করে পূর্বের জনবল কাঠামো ২৬৭৪জনের পদ বহাল রাখার দাবীতে গতকাল শনিবার বেলা ১১টায় বড়পুকুরিয়া কয়লা খনির ফটকে  শ্রমিক কর্মচারী ইউনিয়নের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত।

সংবাদ সম্মেলনে খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ বলেন, খনিতে কর্মরত ১হাজার ১শ শ্রমিকের চাকুরীচ্যূত করার জন্য খনির কয়েকজন অসাধু কর্মকর্তা সু-কৌশলে এই মন গড়া জনবল কাঠামো তৈরী করেছে। যা শ্রমিক শর্তের সম্পুন্য বিপরীত এ জন্য তারা অনতিবিলম্বে প্রস্তাবিত নতুন জনবল কাঠামো বাতিল করে পূর্বের জনবল কাঠামো অনুযায়ী ২৬৭৪জনের পদ বহাল রাখার দাবী জানান।

শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাবেক সভাপতি রবিউল ইসলাম বলেন, বড়পুকুরিয়া কয়লা খনির বর্তমান ব্যবস্থাপনা পরিচালক অতিসূকৌশলে খনিতে খনি শ্রমিকদের পদ বিলপ্তি করে নতুন জনবল কাঠামো তৈরী করেছে। এতে ১৯৭ জন কর্মকর্তা,৮২ জন স্থায়ী কর্মচারী ও ৪৬০জন অস্থায়ী কর্মচারীর পদ সৃষ্টি করেছে। তাতে দেখা যায় এই খনিতে কর্মকর্তা ও কর্মচারীদের মোট পদের সংখ্যা ৭৩৮ জন। অথচ এই খনিটি একটি প্রথম শ্রেনীর সংরক্ষিত এলাকা পূর্বের জনবল কাঠামো অনুযায়ী ২৩৫ জন নিরাপত্তা রক্ষী ও ১৩৬৫ জন খনি শ্রমিকের পদ বিলুপ্ত করা হয়েছে।  তাই অনতি বিলম্বে নতুন জনবল কাঠামো বাতিল করতে হবে।

বড়পুকুরিয়া খনি শ্রমিক  কর্মচারী ইউনিয়নের সভাপতি ওয়াজেদ আলী বলেন, ৩দিনের মধ্যে এই নতুন জনবল কাঠামো প্রত্যহার করে পূর্বের জনবল  কাঠামো বহাল করতে হবে। তা না হলে অন্দোলনের মাধ্যমে পূর্বের জনবল কাঠামো আদায় করা হবে।

এ জন্য তিনি আগামী ৩দিনের সময় বেধে দিয়ে কর্তৃপক্ষকে আল্টিমেটাম প্রদান করেন। অন্যথায় কঠোর আন্দোলনের হুশিয়ারী দেন।

উলে­খ্য গত ২০০০ সালে বড়পুকুরিয়া  কোল-মাইন কোম্পানি লিঃ এর প্রকল্প পরিকল্পনায় ২৬৭৪জন কর্মকর্তা কর্মচারীর পদ সৃষ্টি করে কোম্পানিটি যাত্রা শুরু করেছিল । এর ১৪বছর পর চলতি সনের জানুয়ারী মাসের বোর্ড সভায় প্রকল্প পরিকল্পনার জনবল কাঠামো পরিবর্তন করে ৭৩৮জনের পদ সৃষ্টি করা হয়। এতে খনিতে কর্মরত খনি শ্রমিকদের পদ বিলুপ্ত করায় শ্রমিকেরা ফুশে উঠেছে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email