শনিবার ২৪ ফেব্রুয়ারী ২০২৪ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ভবিষ্যতে সুগার বিট ব্যবহার করে চিনি উৎপাদনের পরিকল্পনা করছে বর্তমান সরকার -খালিদ মাহমুদ চৌধুরী এমপি

মোঃ শামসুল আলম বোচাগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি: বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, সারা পৃথিবীতে যে পরিমান চিনি উৎপন্ন হয় তার ৩৫ ভাগই উৎপন্ন হয় সুগার বিট থেকে। বর্তমান সরকার ভবিষ্যতে সুগার বিট ব্যবহার করে চিনি উৎপাদনের পরিকল্পনা করছে। এরই অংশ হিসেবে সুগার বিটের উপর পাইলট প্রকল্প শুরু করেছে সরকার। তিনি বলেন সুগার বিট একটি অর্থকরি ফসল। এ ফসল চাষ করে কৃষকরা অল্প সময়ে অধিক মুনাফা অর্জন করতে সক্ষম হবেন। সুগার বিট সমপর্কে দেশের কৃষকের তেমন কোন ধারনা না থাকলেও এ বিষয়ে সরকারের চিন্তা ভাবনা চলছে।

 

সোমবার সকাল ১১ টায় আঞ্চলিক ইক্ষু গবেষনা কেন্দ্র মাদারগঞ্জ ঠাকুরগাঁও ও সেতাবগঞ্জ চিনিকলের উদ্যোগে এবং বাংলাদেশ ট্রপিক্যাল সুপার বিট উৎপাদন ও বিস্তার কর্মসূচী,বিএসআরআই, ইশ্বরদি পাবনার অর্থায়নে সেতাবগঞ্জ চিনিকল মুশিদহাট খামারে মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন।

 

স্টেশন ইনচার্জ ও আরএসআরএস মাদারগঞ্জ ঠাকুরগাঁও এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ জাহাঙ্গীর আলম এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ফরহাদ হাসান চৌধুরী ইগলু ও সেতাবগঞ্জ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোঃ শহিদ উল্লাহ্। এছাড়াও বক্তব্য রাখেন চিনিকলের জিএম (কৃষি) নিতাই চন্দ্র রায়, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবু সৈয়দ হোসেন, শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক মোঃ হাবিবুর রহমান দুলাল, আখচাষী সমিতির সাধারন সম্পাদক আলী মোর্তুজা প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন আঞ্চলিক ইক্ষ গবেষনা কেন্দ্র ঠাকুরগাঁও এর বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ কাওছার হাবিব। এসময় ঠাকুরগাঁও আখচাষী সমিতির সভাপতি মোঃ রুহুল আমিন সহ সেতাবগঞ্জ চিনিকলের সকল পর্যায়ের কর্মকর্তা ও চাষীরা উপস্থিত ছিলেন। অপর দিকে খালিদ মাহমুদ চৌধুরী এমপি গত ২৯ মার্চ রবিবার সন্ধ্যায় উপজেলার ১নং নাফানগর ইউনিয়নের বড় সুলতানপুর উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন এবং স্কুলটির বিভিন্ন উন্নয়ন মুলক কর্মকান্ড সম্পন্ন করার আশ্বাস দেন।

Spread the love