রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতীয়দের ৬ দফা দাবীতে হিলি স্থলবন্দরে ২য় দিন আমদানী-রপ্তানী বন্ধ

দিনাজপুরের হাকিমপুরের হিলি স্থলবন্দরে অচলাবস্থার নিরসন ঘটেনি ফলে আজ সোমবারও এপথে ভারতের সঙ্গে আমদানী-রপ্তানী বাণিজ্য বন্ধ ছিল। গতকাল রোববার থেকে ৬ দফা দাবী আদায়ের লক্ষ্যে বন্দরটির বিপরীতে অবস্থিত ভারত হিলি এক্সপোর্ট অ্যান্ড কাষ্টমস ক্লিয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশনের ডাকে এই অচলাবস্থার সৃষ্টি হয়।
বাংলাহিলি কাষ্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সচিব শাহিনুর ইসলাম জানান, সৃষ্ঠ অচলাবস্থা নিরসনের লক্ষে হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট শূন্য রেখায় পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের প্রতিনিধি, বাংলাহিলি কাষ্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ ও ভারত হিলি এক্সপোর্ট অ্যান্ড কাষ্টমস ক্লিয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দের মধ্য ত্রিপক্ষীয় বৈঠক বসেছে। বিকেল সাড়ে ৩টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বৈঠকটি চলছিল। অপর দিকে এ অচলাবস্থার ফলে দেশে প্রবেশের অপেক্ষায় সহস্রাধিক পণ্য বোঝাই ট্রাক আটকা পড়েছে। এর মধ্য প্রায় দু’শতাধিক পেঁয়াজ বোঝাই ট্রাক রয়েছে। ফলে সেগুলি পচে গিয়ে ব্যবসায়ীরা মোটা অঙ্কের লোকসানের আশঙ্কা করছেন। এছাড়াও প্রতিদিন প্রায় কোটি টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে সরকার বলে সংশি¬ষ্ট সূত্রে জানাযায়।
প্রসঙ্গত, যে ৬ দফা দাবী গুলি আদায়ের লক্ষে তাঁরা এই কর্মবিরতির ডাক দেন সেগুলি মধ্য রয়েছে, আমদানীকৃত পণ্য খালাসের পর পানামা হিলি পোর্ট লিংক লি. থেকে ভারতীয় খালি ট্রাকগুলি ভারতীয় সময় সকাল ৭টার মধ্য ছেড়ে দিতে হবে। এক্সপোর্ট-ইমপোর্ট চলাকালীন সময়ে কোন রকম খালি ট্রাক ভারতে প্রবেশ করানো চলবে না, তবে বিশেষ ক্ষেত্রে ছাড় দেয়া হবে। সরকারি নিয়ম অনুযায়ী রপ্তানীকৃত (বাংলাদেশে আমদানীকৃত) পণ্যবাহী ট্রাকগুলি ৩ দিনের মধ্য পণ্য খালাস করে ভারতে প্রেরন করতে হবে। পানামা পোর্ট লিংক লিমিটেডির মধ্য ভারতীয় ট্রাক প্রতি সরকারি রেটের চাইতে বেশি টাকা কোন ভাবেই নেয়া যাবে না। ভারতীয় পণ্যবাহী ট্রাকের সকল ড্রাইভার এবং খালাসীর (হেলপার) নিরাপত্তার সু-বন্দোবস্ত করতে হবে। এবং তাদের টয়লেটের ব্যবস্থা করতে হবে এবং পানামা পোর্ট লিংকে যারা কর্মরত আছেন ভারতীয় ড্রাইভার এবং খালাসী (হেলপার) দের সঙ্গে ভাল ব্যবহার করতে হবে। তৎসহ তাদের শারীরিক অত্যাচার করা থেকে বিরত থাকতে হবে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email