শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতের দখলে থাকা ৭৫ বিঘা জমি অবশেষে উদ্ধার

Landভারতের দখলে থাকা প্রায় ৭৫ বিঘা জমি ৬৬ বছর পর ফিরে পেলো বাংলাদেশ। চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার বেনীপুর সীমান্তে এত বছর পর এ জমি উদ্ধার হয়েছে। আজ শনিবার দুপুরে উদ্ধার হওয়া জমি কৃষকদের মধ্যে বুঝিয়ে দেয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বিজিবির পক্ষ থেকে প্রেস বিফ্রিংয়ে জানানো হয়, ভারত-পাকিস্তান ভাগের পর ১৯৪৯ সালে বাংলাদেশি ৬৫ বিঘা খাস জমি ও ব্যক্তি মালিকানার আরো ১০ বিঘাসহ মোট ৭৫ বিঘা জমি ভারতের দখলে চলে যায়।
প্রেস বিফ্রিংয়ে আরো উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু সাঈদ, বিজিবির অতিরিক্ত পরিচালক মেজর আনোয়ার জাহিদ, জীবননগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা, এসি (ল্যান্ড) কামাল হোসেন, কুসুমপুর কোম্পানি কমান্ডার সুবেদার খোরশেদ আলম ও বেনীপুর বিওপি কমান্ডার নায়েক সুবেদার খাইরুল ইসলাম।
চুয়াডাঙ্গা-৬ বিজিবির পরিচালক লে. কর্নেল এসএম মনিরুজ্জামান বলেন, গত বছরের ২৩ মার্চ তিনি দায়িত্বভার গ্রহণের পর বাংলাদেশের ওই জমি উদ্ধারে পদক্ষেপ গ্রহণ করেন। এ জন্য তিনি ভারতীয় ভূমি, স্থানীয় প্রশাসন ও বিএসএফের সঙ্গে দফায় দফায় বৈঠক ও পতাকা বৈঠক করেন। তিনি জানান, দীর্ঘ ৬৬ বছর পর বিএসএফ গত ৪ মে বাংলাদেশের ওই ৭৫ বিঘা জমির দখলস্বত্ত্ব  বিজিবিকে ফিরিয়ে দেয়। এরই ধারাবাহিকতায় শনিবার বিজিবি আনুষ্ঠানিকভাবে প্রকৃত চাষীদের ওই জমি ফেরত দেন।