রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতের পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজ ৩ দিনের সফরে ঢাকায়

Sushma ঢাকায় পৌঁছাছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজ।  বুধবার রাত পৌনে ১১টার দিকে এয়ার ইন্ডিয়ার বিশেষ একটি ফ্লাইটে তিনি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসলে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

সরকার গঠনের পর নরেন্দ্র মোদির মন্ত্রিসভার কোনো সদস্যের এটাই প্রথম বাংলাদেশ সফর। তার সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিংও রয়েছেন।

তিন দিনের বাংলাদেশ সফরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় এসব বিষয় ছাড়াও রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বৈঠক করবেন সুষমা স্বরাজ।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদের আমন্ত্রণে সুষমার এ শুভেচ্ছা সফরে বাংলাদেশ-ভারত অনিষ্পন্ন বিভিন্ন সমস্যার সমাধান আশা করা হচ্ছে।

ভারতের সঙ্গে বাংলাদেশের বহু প্রতীক্ষিত তিস্তা চুক্তি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতার আপত্তিতেই আটকে রয়েছে। এছাড়া স্থলসীমান্ত চুক্তি কার্যকরেও তার বিরোধিতা রয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে,সফরকালে বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিসের আয়োজনে একটি অনুষ্ঠানে বক্তৃতা করবেন তিনি।

এদিকে, শুক্রবার সকালে সুষমা স্বরাজ সঙ্গে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া বৈঠক করবেন বলে মঙ্গলবার জানিয়েছেন খালেদার প্রেসসচিব মারুফ কামাল।

৬২ বছর বয়সী সুষমা এবারের লোকসভা নির্বাচনে মধ্য প্রদেশের বিদিশা থেকে পদ্মফুল প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হয়ে দ্বিতীয়বারের মতো কেন্দ্রীয় মন্ত্রী হন।

অটল বিহারি বাজপাইয়ের সরকারে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন সুষমা। হরিয়ানা সরকারের শিক্ষা এবং শ্রম মন্ত্রণালয়ের দায়িত্বেও ছিলেন সাতবারের এই পার্লামেন্টারিয়ান।

বিজেপির হয়ে অনেক ‘প্রথমের’ অধিকারী সুষমা স্বরাজ। প্রথম নারী মুখ্যমন্ত্রী, দলের প্রথম নারী সাধারণ সম্পাদক এবং পার্লামেন্টারি দলের নেতার নির্বাচিত হন তিনি।

১৯৭০ সালে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের মাধ্যমে রাজনীতিতে হাতেখড়ি সুষমা স্বরাজের। পরে নাম লেখান জনতা পার্টিতে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email