মঙ্গলবার ১৬ অগাস্ট ২০২২ ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

ভূমিকম্পে আফগানিস্তান ও পাকিস্তানে দেড় শতাধিক নিহত

আফগানিস্তান ও পাকিস্তানের বিস্তৃত এলাকাজুড়ে শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে। শুধু পাকিস্তানে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দেড় শতাধিক। নিহতের সংখ্যা আরও অনেক বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আজ সোমবার দুপুরে এ ঘটনা ঘটে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৫। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো খবর অনুযায়ী, আজ সন্ধ্যা পর্যন্ত নিহতের সংখ্যা ১০০ জন ছাড়িয়ে গেছে। এর মধ্যে পাকিস্তানেই সবচেয়ে বেশি প্রাণহানীর ঘটনা ঘটেছে। খবরে প্রকাশ, আফগানিস্তানের স্থানীয় সময় আজ দুপুরের পর দেশটির হিন্দুকুশ পর্বত এলাকায় এ ভূমিকম্পটি আঘাত হানে। একই সময় ভারত-পাকিস্তানেও এ ভূমিকম্পের তীব্রতা অনুভব করা যায়। এ সময় বাংলাদেশের বেশ কয়েকটি এলাকায়ও এ ভূকম্পন অনুভূত হয়েছে বলেও খবর পাওয়া গেছে।
এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ কেন্দ্রের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় সোমবার বিকাল ৩টা ৯ মিনিটে রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৫। অবশ্য শুরুতে ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ৭ ছিল বলে জানানো হয়। শক্তিশালী এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের জারম থেকে ৪৮ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে ভূ-পৃষ্ঠের ২১৩.৫ কিলোমিটার গভীরে।
খবরে বলা হয়, ভূমিকম্পের কাশ্মীর ও তৎসংলগ্ন এলাকায় মোবাইল সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ভূমিকম্প আতঙ্কে কর্মস্থল ছেড়ে রাস্তায় বেরিয়ে আসে লোকজন। আকস্মিকভাবে বন্ধ হয়ে যায় দিল্লির মেট্রোরেল।
খবরে প্রকাশ. পাকিস্তানে ভূমিকম্পে এখন পর্যন্ত ৫২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছে শতাধিক। আর আফগানিস্তানে একটি বালিকা বিদ্যালয় ধসে অন্তত ১২ ছাত্রী নিহতের খবর পাওয়া গেছে। ভারতে হতাহতের খবর এখনো পাওয়া হওয়া যায়নি। তবে শক্তিশালী এ ভূমিকম্পের আঘাতে মৃতের সংখ্যা বাড়তে পারে। এছাড়া বড় ধরনের ক্ষয়ক্ষতিরও আশঙ্কা করা হচ্ছে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email