সোমবার ১৬ মে ২০২২ ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ভৌগলিক বাউন্ডারি থাকুক, মনের কোনো বাউন্ডারি নেই

 ভারতের তৃণমূল কংগ্রেস নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘গোটা পশ্চিমবঙ্গ পরিবার আজ আনন্দিত। এপার বাংলা-ওপার বাংলা, দুই বাংলার মধ্যেযতই রাজনৈতিক ও ভৌগলিক বাউন্ডারি থাকুক, মনের কোনো বাউন্ডারি নেই। ‘দুই দেশ (বাংলাদেশ-ভারত) যাতে ভাল থাকতে পারে, সে জন্য মনের দরজা খুলে দিতে হবে। এতে দুই দেশের বন্ধুত্ব আরও সুদৃঢ় হবে।’

রাজধানীর সোনারগাঁও হোটেলে শুক্রবার দুপুরে সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনদের সঙ্গে মতবিনিময় সভায় এ মন্তব্য করেন তিনি।

‘হৃদয়ের মাঝে রাখিব, ছেড়ে দেব না’- বাংলাদেশ নিয়ে এমন মনের কথা জানিয়ে তিনি আরও বলেন, ‘আমাদের একই সংস্কৃতি। আমরা একই খাবার খাই, একই গান গাই। আমাদের একই রবীন্দ্রনাথ, একই নজরুল, একই লালন, একই ক্ষুদিরাম ও সুর্যসেন।’

অনুষ্ঠানে নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেন, ‘দুই দেশের মধ্যে কিছু ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছিল। মমতার এ সফর দুই দেশের মানুষের মধ্যে সেতু তৈরি করবে। ভুল বোঝাবুঝিরও অবসান ঘটবে।’ তিনি দুই দেশের মধ্যে ভিসা সংক্রান্ত জটিলতা কমানোর আহ্বান জানান।

নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু দুই দেশের মধ্যে চলচ্চিত্র বিনিময়ের আহ্বান জানান। আলী জাকের বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায় বাংলাদেশ ও ভারত সরকারের মধ্যে সেতুবন্ধন রচনা করবেন।’

বৃহস্পতিবার রাত ৯টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মমতা বন্দ্যোপাধ্যায়কে অভ্যর্থনা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ঢাকা সফরে মমতা বন্দ্যোপাধ্যায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, জ্যেষ্ঠ রাজনীতিক, সংস্কৃতি ও গণমাধ্যম ব্যক্তিত্ব, সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

মমতা বন্দ্যোপাধ্যায় ২০ ফেব্রুয়ারি বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ওই দিন মধ্যরাতে তিনি কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করবেন। ২১ ফেব্রুয়ারি তিনি কলকাতায় ফিরবেন।

মমতা বন্দ্যোপাধ্যায়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর, ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বর ঘুরে দেখারও পরিকল্পনা রয়েছে।

এ ছাড়াও ঢাকার রাস্তায় অতিপরিচিত বাহন রিকশায় চড়ে ঘুরে বেড়ানোর পাশাপাশি অমর একুশে গ্রন্থমেলায় যাওয়ারও সম্ভাবনা রয়েছে মমতার।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email