শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মতবিনিময় সভা

দিনাজপুর জেলা তথ্য অফিসের উদ্যোগে তথ্য অধিকার আইন-২০০৯ এর আওতায় তথ্য প্রদানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের মতবিনিময় সভা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ ‘কাঞ্চন’-এ অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক দিনাজপুর আহমদ শামীম আল রাজী-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তথ্য অধিকার বিষয়ক জেলা উপদেষ্টা কমিটির সদস্যবৃন্দ, জেলার বিভিন্ন সরকারী দপ্তরে তথ্য প্রদানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন। সভায় তথ্য অধিকার আইনের বিভিন্ন দিক তুলে ধরে সূচনা বক্তব্য প্রদান করেন দিনাজপুর জেলা তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দিন।

 

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক দিনাজপুর আহমদ শামীম আল রাজী বলেন, তথ্য অধিকার আইনের মূল লক্ষ্যই হলো সরকারি, বেসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের সকল কাজকর্মে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা এবং দুর্নীতি হ্রাস করা। এ আইনের মাধ্যমে জনগণের তথ্য প্রাপ্তির যে অধিকার নিশ্চিত করা হয়েছে তা কোনভাবেই যেন লঙ্ঘিত না হয় সে বিষয়ে সতর্ক থাকার জন্য তিনি তথ্য প্রদানকারী কর্মকর্তাদেরকে অনুরোধ করেন। এছাড়া তথ্য অধিকার আইনটি সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন ও তথ্য প্রদানকারী কর্মকর্তাদের দায়িত্ব সম্পর্কে পরিপূর্ণ ওয়াকেবহাল থাকার উপর তিনি বিশেষ গুরম্নত্ব প্রদান করেন।

 

তথ্য অধিকার বিষয়ক জেলা উপদেষ্টা কমিটির সদস্য পুলিশ সুপার দিনাজপুর মোঃ রম্নহুল আমিন তার বক্তব্যে তথ্য প্রদানে ভীত না হয়ে যথাযথ তথ্য প্রদানে সহযোগিতা করার জন্য সকলকে অনুরোধ করেন। এছাড়া তিনি ঔপনিবেশিক মানসিকতা হতে বেরিয়ে এসে সহযোগিতার মনোভাবাপন্ন হয়ে তথ্য প্রদানের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের প্রতি আহবান জানান। তিনি তথ্য অধিকার আইন-২০০৯, তথ্য অধিকার বিধিমালা-২০০৯ ও সংশোধিত বিধিমালা ২০১০ সম্পর্কে সকলকে সম্যক ধারণা রাখার উপর গুরম্নত্ব আরোপ করেন।

 

অন্যান্যের মধ্যে উপপরিচালক স্থানীয় সরকার মোঃ হামিদুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোঃ এনামুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ আবু রায়হান মিঞা, দিনাজপুর প্রেস ক্লাবের সভাপতি চিত্ত ঘোষ, পলস্নী দারিদ্র বিমোচন ফাউন্ডেশনের উপপরিচালক   মোঃ ইরফান আলী চৌধূরী, সমাজসেবা অফিসার মোঃ আবুবকর সিদ্দীক, সহকারি খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিন সভায় বক্তব্য প্রদান করেন।

 

সভায় তথ্য অধিকার বিষয়ে বিসত্মারিত জানার জন্য তথ্য কমিশন এর ওয়েবসাইট www.infocom.gov.bd, তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.moi.gov.bd এবং আইন সম্পর্কিত ওয়েবসাইট www.bdlaws.gov.bd ভিজিট করার জন্য সংশিস্নষ্ট সকলকে পরামর্শ প্রদান করা হয়। এছাড়া সভায় বক্তাগণ তথ্য অধিকার বিষয়ে বিসত্মারিত আলোচনা ও নির্দেশনার জন্য ভবিষ্যতে তথ্য প্রদানকারী কর্মকর্তাদের নিয়ে দিনব্যাপী একটি কর্মশালা আয়োজনের জন্য জেলা তথ্য অফিসকে অনুরোধ করেন ।তথ্য অফিসার

Spread the love