শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মধ্যপাড়া পাথর খনিতে নতুন করে শ্রমিক নিয়োগ শুরু। পাথর উৎপাদনের পথে

দিনাজপুর প্রতিনিধি: দেশের একমাত্র দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কেম্পানী লিঃ এ নতুন করে খনি শ্রমিক নিযোগ শুরু হয়েছে গতকাল সোমবার সকাল ৯ টা  থেকে উৎসব মুখর পরিবেশে খনি চুক্তি হওয়া জার্মানীয়া ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি) এই নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে। আগামী ২ ফেব্রুয়ারী পর্যন্ত এই নিয়োগ কার্যক্রম চলবে। এতে কোম্পানীটি উৎপাদনে গেলে লোকশানে তাকা এই পাথর খনিটি লাভের মুখ দেখবে। ফলে একদিকে খনি কর্তৃপ্ক্ষ  লাভবান হবে। অপর দিকে দেশের পাথরের সংকট দুর হবে।

জিটিসি সুত্রে জানা গেছে, সরকারের সাথে মধ্যপাড়া কঠিন শিলা খনির ম্যানেজমেন্ট অব অপারেশেন এন্ড ডেভেলপমেন্ট,প্রোডাক্টশন, মেইনটেনেন্স এন্ড প্রভিশনিং চুক্তি হওয়া জার্মানীয়া ট্রেষ্ট কনসোর্টিয়াম খনিতে তৃতীয় পক্ষের মাধ্যমে কর্মরত খনি শ্রমিক ও শ্রমিকরা কনসোর্টিয়ামের নির্ধারিত সময়ে তাদের সাথে কাজ করতে সম্মতি পত্রে স্বাক্ষর  না করায় এবং ৩১ ডিসেম্বর তৃতীয় পক্ষ তথা ঠিকাদারী প্রতিষ্টানের সাথে খনির চুক্তির মেয়াদ শেষ হওয়ায় কোম্পানীটি নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করেছেন।

গতকাল সকালে  সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে,খনির অফিস চত্বরের প্রবেশ গেটে  ২ টি প্যান্ডেল তৈরী করা হয়েছে। সেখানে  উৎসবমুখর পরিবেশে সকাল ৯ টা থেকে নিয়োগ প্রক্রিয়ার কার্যক্রম শুরু হয়েছে। চাকুরী প্রার্থীরা দীর্ঘ লালিয়ে দাড়িয়ে সু-শৃংখল ভাবে কার্যক্রমে অংশ নিচ্ছেন। বাদ হওয়া খনি শ্রমিক সহ স্থানীয় বিভিন্ন বয়সের পুরুষ লাইনে দাড়িয়ে জিটিসির নির্ধারিত ফরম পুরন করে আবেদন করছেন।

জার্মানীয়া ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি) এর চেয়ারম্যান ডঃ কাজী সিরাজুল ইসলাম উপস্থিত থেকে নিযোগ প্রক্রিয়া পর্যবেক্ষন করছেন। জিটিসির মহা-ব্যবস্থাপক জাবেদ সিদ্দিকের নেতৃত্বে কর্মকর্তাগন সার্বক্ষনিকভাবে এই কার্যক্রম তদারকি করছেন।  মহা- ব্যবস্থাপক জাবেদ সিদ্দিক জানান, আগমী ৭ দিন পর্যন্ত ধারাবাহিকভাবে এই নিযোগ প্রক্রিয়া চলবে। এতে দক্ষ শ্রমিক এবং স্থানীয়দের অগ্রাধিকার থাকবে।

উল্লেখ্য গত ২৫ নভেম্বর থেকে খনি শ্রমিকরা ৫ দফা দাবীতে অনিদিষ্টকালে কর্মবিরতি শুরু করে। গত ৩১ ডিসেম্বর তৃতীয় পক্ষ ব্লু-ষ্টার এর চুক্তির মেয়াদ শেষ হলে তাদের মাধ্যমে চাকুরীরত খনি শ্রমিকদেরও চাকুরীর অবসান হয়।  ফলে তখন থেকে খনির পাথর উত্তোলন বন্ধ রয়েছে। নতুন প্রযুক্তি কাজে লাগিয়ে জিটিসি কনসোর্টিয়াম ভু-গর্ভ থেকে তিন শিপ্টের মাধ্যেমে খনির উৎপাদন

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email