মঙ্গলবার ১১ মে ২০২১ ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

মধ্যে রাতে মোবাইল কোর্ট : তিন গাছ চোরের ২ বছর সাজা

লোটাস আহম্মেদ, ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি ॥ দিনাজপুরের ঘোড়াঘাটে মধ্যেরাতে মোবাইল কোর্ট পরিচালনা করে তিন গাছ চোরকে দুই বছর করে সাজা প্রদান করেছেন ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাফিউল আলম। জব্দ করা হয়েছে প্রায় অর্ধলক্ষ মূল্যের তিনটি ইউক্যালিপটাস গাছ এবং চোরদের ব্যবহারিত দুটি মোটর সাইকেল ও একটি ভ্যান।

জানাযায়, শনিবার (২৭ মার্চ) রাত সাড়ে ১১ টায় থানা পুলিশ খবর পায় উপজেলার কশিগাড়ী এলাকায় ছত্রবিল যাবার রাস্তার দু‘ধারের গাছ কাটছে একটি সংঘবন্ধ গাছ চোর চক্র। এমন সংবাদের ভিত্তিতে ইউএনও এবং ঘোড়াঘাট থানার অফিসার ইনচার্জ (ওসি) আজিম উদ্দিন সহ ঘটনাস্থলে উপস্থিত হন থানা পুলিশের পৃথক দুটি দল।
এ সময় রাস্তার দু’ধারে থাকা ইউক্যালিপটাস গাছ কাটার সময় হাতেনাতে তিন জন গাছ চোরকে আটক করে পুলিশ। বাকি আরো ৩ থেকে ৪ জন গাছ চোর কৌশলে পালিয়ে যায়। পরে ঘটনাস্থলেই মোবাইল কোর্টের মাধ্যমে আটক ওই তিন চোরকে ২ বছর বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

ঘোড়াঘাট থানার অফিসার ইনচার্জ (ওসি) আজিম উদ্দিন জানান, স্থানীয় এক ব্যক্তি গাছ কাটার শব্দ শুনে তাদেরকে মোবাইল ফোনে খবর দেয়। পরে ঘটনাস্থল উপস্থিত হয়ে তারা ৩ জন চোরকে আটক করতে সক্ষম হয়। আজ রবিবার (২৮ মার্চ) মোবাইল কোর্টে সাজাপ্রাপ্ত ওই চোরদেরকে দিনাজপুর জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে। চুরি, ডাকাতি ও ছিনতাই প্রতিরোধে পুরো উপজেলা জুড়ে রাত্রীকালীন টহল ডিউটি বৃদ্ধি করা হয়েছে।

এদিকে ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাফিউল আলম বলেন, রাতের আধারে চোর চক্র গাছ কাটছিল। থানা পুলিশ তাদেরকে হাতেনাতে আটক করে। মোবাইল কোর্টের মাধ্যমে ওই ৩ জনকে বন আইন-১৯২৭ এর ২৯ ধারা অনুযায়ী ২ বছর করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

Please follow and like us:
RSS
Follow by Email