শনিবার ২ জুলাই ২০২২ ১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

মন্তব্য প্রতিবেদন——————————- ভালোবাসা দিবসে, দেশকে ভালোবাসুন ========= মোঃ রিয়াজুল ইসলাম ============

bp১৪ ফেব্রুয়ারী বিশ্ব ভালোবাসা দিবস। বিশ্বব্যাপী যাকে বলে ‘ভ্যালেন্টাইন ডে’। এর কারণ কি ? ভ্যালেন্টাইন নামক একজন পুরোহিত ভালবেসে জীবন দিয়েছিলেন এই দিনে। তার স্মরণে বিশ্বময় সব মানুষ এই দিনটিকে ‘ভালবাসা দিবস’ হিসেবে পালন করে। তাহলে অন্যদিনগুলি? বছরের ৩৬৫ দিনের একদিন যদি ভালবাসা দিবস হয়, তাহলে অন্যদিনগুলো কি ? ১৪ ফেব্রুয়ারীর আগে-পরে ভালবাসা বলে কারো মনে কিছু থাকবে না ? আর ভালবাসা তো শুধু একটি ছেলের সঙ্গে একটি মেয়েরই নয়, স্বামী-স্ত্রী, ভাই-বোন, বাবা-মা, আত্নীয়-স্বজন সবার প্রতি সবার ভালবাসা থাকতে পারে। থাকাটাই স্বাভাবিক। জনৈক বয়স্ক সববাদিক এবং টিভি উপস্থাপক একদিন তার এক পত্রিকার মাধ্যমে এই ভ্যালেন্টাইন দিবসকে পাঠকদের সামনে তুলে ধরলেন আর আমাদের সব পত্র-পত্রিকা ,টিভি চ্যানেল, গিফটের দোকান,সিডি-ভিসিডি সর্বত্র একদিন হয়ে গেল ভালবাসার দিন। আর অন্যদিনগুলো ভালবাসাহীন। আমি ব্যক্তিগতভাবে একটি দিনকে ভালবাসা দিবস হিসাবে মেনে নিতে আগ্রহী নই। আমি আমার প্রেমিকাকে ভালবাসবো, স্ত্রীকে ভালবাসবো , সন্তানকে ভালবাসবো, বাবা-মাকে ভালবাসবো, ভাই-বোনকে ভালবাসবো, পাড়া-প্রতিবেশককে ভালবাসবো, সবাইকে ভালবাসবো এর জন্য ঘটা করে দিন নির্ধারণ করতে হবে কেন ? এই ভালবাসা তো প্রতিদিনের , প্রতি মুহুর্তের।

ঈদ এলে জাকাতের পয়সা দরিদ্রকে দান করা এটা ধর্মীয় একটা নির্দেশনা। কিন্তু যে দরিদ্র যে অভাবগ্রসত্ম যে সঙ্কটের মধ্যে আছে- তার সহযোগিতার জন্য ঈদ কিংবা রমজান খোঁজার দরকার নেই। ইচ্ছে করলে আমরা এই কাজ প্রতিদিনই করতে পারি।  তাই কাউকে ভালবাসার জন্য, কারো প্রতি ভালবাসা প্রদর্শনের জন্য বিশেষ একটি দিন নিয়ে হৈচৈ করার কোন যুক্তি নেই।  যদি তাই করি , তাহলে বলবো আসুন আমরা সবাই মিলে ‘ দেশকে ভালবাসি’। কারণ আমাদের মধ্যে ‘দেশপ্রেম’ অনেক কমে গেছে। আমরা একে অপরকে শ্রদ্ধা করতে ভুলে গেছি। মানুষের কল্যানের চেয়ে , সমাজের সমৃদ্ধির চেয়ে, দেশের উন্নয়নের চেয়ে নিজেকে নিয়েই ব্যস্ত থাকতে বেশী পছন্দ করি। নিজেকে আলোকিত ও আলোচিত করার এতো ভয়ানক আমাদের নেশা, যে কারণে আজ আমাদের ঐক্যের অভাব। একের সঙ্গে অপরের মারামারি, হানাহানি, স্বজনপ্রীতি আর দূর্নীতিতে ছেয়ে গেছে দেশ। যদিও সরকার এব্যপারে যথাসাধ্য চেষ্ঠা করছে দূর্নীতি কমানোর।

তাই আজকের এই বিশেষ দিনে আমাদের অঙ্গীকার হোক, প্রতিজ্ঞা হোক, বিশ্ব ভালবাসা দিবসে আমরা বিশ্বময় আমাদের দেশকে সৎ ও সৎভাবে পরিচিত করার জন্য দেশকে ভালবাসবো। আর শুধু একটি দিনই নয় — সপ্তাহের সাতদিন, মাসের ৩০ দিন, বছরের পুরো ৩৬৫ দিনই। তবেই সবার ভালবাসাময় সুন্দর সোনালীময় দিন আমাদের মাঝে আসবে। যেখানে থাকবে সবার ভালবাসা। থাকবে না কোন দুঃখ। বিরাজ করবে শুধুই সুখ আর সুখ আর ভালবাসা।  ( লেখক- সাংবাদিক-সাহিত্যিক)।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email