সোমবার ১৪ জুন ২০২১ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

মমতাজউদদীন আহমদের মৃত্যুবার্ষিকী আজ

নাট্যজন ও ভাষাসংগ্রামী অধ্যাপক মমতাজউদদীন আহমদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ।তিনি শিক্ষক ও লেখক হিসেবে পরিচিত হলেও মঞ্চনাটকে অবদান তার কর্মজীবনকে নতুন শিখরে নিয়ে গেছে। শিল্প ও সংস্কৃতিকর্মী হিসেবে তিনি ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন। সক্রিয় ছিলেন স্বাধীনতাপরবর্তী দেশে গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলনেও। জগন্নাথ কলেজের (বর্তমান জগন্নাথ বিশ্ববিদ্যালয়) বাংলা ভাষা ও সাহিত্যের অধ্যাপক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে নাট্যকলা বিভাগে খণ্ডকালীন শিক্ষক ছিলেন।

১৯৩৫ সালের ১৮ জানুয়ারি ব্রিটিশ ভারতের পশ্চিমবঙ্গের মালদহ জেলার হাবিবপুর থানার আইহো গ্রামে জন্ম নেন মমতাজউদদীন আহমদ। তার লেখা নাটকগুলোর মধ্যে ‘বর্ণচোরা’, ‘সাতঘাটের কানাকড়ি’, ‘রাজা অনুস্বারের পালা’, ‘বিবাহ’, ‘স্বাধীনতা আমার স্বাধীনতা’, ‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’, ‘এই সেই কণ্ঠস্বর’, ‘বকুলপুরের স্বাধীনতা’, ‘সুখী মানুষ’, ‘রাজার পালা’, ‘সেয়ানে সেয়ানে’, ‘কেস’, ‘ভোটরঙ্গ’ উল্লেখযোগ্য।

শিল্প-সাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৯৭ সালে তিনি একুশে পদকে ভূষিত হন। এ ছাড়া একাধিক পুরস্কার পেয়েছেন তিনি। এ দেশের মঞ্চনাটকের পরিপূর্ণতায় তিনি রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান। তার রচিত ও নির্দেশিত নাটক ‘সাতঘাটের কানাকড়ি’ এদেশের নাট্যাঙ্গনে মাইলফলক হিসেবে চিহ্নিত।

Please follow and like us:
RSS
Follow by Email