শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মশার মারার ফাঁদ বানান খুব সহজেই

গরমে বা শীতে যেকোন সময়ে মশার উপদ্রপ থাকে। মাঝে মধ্যে মশার উপদ্রপ ধৈর্যের সীমা ছাড়িয়ে যায়। স্প্রে বা কয়েল কোন কিছুতেই এ থেকে বাঁচা যায় না। মশা মারার ফাঁদ বা খাঁচা তৈরি করে অনেকটা এদের হাত থেকে বাঁচা সম্ভব। ভাবছেন, কি করে সম্ভব মশাকে খাঁচায় পোরা? বুদ্ধি থাকলে সবই সম্ভব।

এমন একটা খাঁচা বানাব আমরা, যাতে কিনা মশা স্বেচ্ছায় গিয়ে ঢুকবে। অথচ বানাতে নেই মোটেও কোনও ঝামেলা। এই মশার ফাঁদ এক কোনায় রেখে দিলেই আপনার বাসা থাকবে মশা মুক্ত। বিশ্বাস হচ্ছে না? নিজেই চেষ্টা করে দেখুন না!

প্রস্তুত প্রণালী: প্লাস্টিকের বোতলটি ২ ভাগ করে কেটে নিন। পানির সাথে ব্রাউন সুগার মিশিয়ে মিশ্রণটি রেখে দিন একটু। চাইলে হাল্কা কুসুম গরম পানি নিতে পারেন। সেক্ষেত্রে ঠাণ্ডা করুন পুরোপুরি। ঠাণ্ডা হলে বোতলের তলায় ঢেলে দিন। ইস্ট ঢেলে দিন মিশ্রণের মাঝে, নাড়তে হবে না। ইস্ট কার্বন ডাই অক্সাইড তৈরি করবে, যা কিনা মশাদের জন্য খুবই আকর্ষণীয়।

এবার বোতলের মুখ বা ফানেল অংশটি বোতলের ওপরে ছবির মতন উলটো করে বসান। ইচ্ছা হলে মজবুত করার জন্য টেপ দিয়ে আটকেও দিতে পারেন। এবার বোতলের নিচের অংশটি কালো কিছু দিয়ে মুড়িয়ে দিন। কালো টেপ দিয়েও মুড়িয়ে দিতে পারেন। কেননা কালো রঙ মশাদের আকর্ষণ করে।

অন্তত ২৪ ঘণ্টা ইস্টকে ফারমেনট হবার সুযোগ দিন। পানিতে বুদবুদ বা ফেনা উঠলে বুঝবেন যে হয়ে গেছে। এবার এই ফাঁদ রেখে দিন আপনার ঘরের কোথাও, যেখানে জন সমাগম বেশি তার আশে পাশে রাখলেই ভালো।

মশা দেখবেন কেমন আকর্ষিত হয়ে এই ফাঁদে এসে ঢোকে আর মারা যায়। ভালো ফল পাবার জন্য ২ সপ্তাহ পর পর পানি, চিনি, ইস্টের মিশ্রণটি বদলে দিন। মিশ্রণ বদলাবার সময়ে দেখবেন আপনার তৈরি ফাঁদে পা দিয়ে মশাগুলো কেমন ধরা খেয়েছে। ভেবে দেখুন তো, এই মশাগুলো কামড় দিলে কি অবস্থা হতো আপনাদের!

ব্রাউন সুগার খুব কম খরচে তৈরীর প্রনালী জানতে লগইন করুন http://ictbirganj.blogspot.com/

Spread the love