মঙ্গলবার ১৬ অগাস্ট ২০২২ ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

মাদাম ওয়াক্স মিউজিয়ামে জাতির জনকের মোমের মূর্তি

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতার নিউটাউনে মাদাম ওয়াক্স মিউজিয়ামে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি মোমের মূর্তি স্থাপন করা হয়েছে।

আজ শুক্রবার দুপুরে এ মূর্তিটি উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

২২ কেজি মোম ব্যবহার করে ৫ ফুট ১১ ইঞ্চির মূর্তিটি নির্মাণ করা হয়। এটি তৈরি করেছেন পশ্চিমবঙ্গের আসানসোলের বাসিন্দা সুশান্ত রায়। সময় লেগেছে এক মাস। বঙ্গবন্ধুর এ আবক্ষমূর্তি ছাড়াও এদিন মমতা ব্যানার্জি সদ্য প্রয়াত ভারতের রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের মূর্তিরও উদ্বোধন করেছেন।
বঙ্গবন্ধুর প্রতিকৃতির উদ্বোধন করার পর মুখ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের স্রষ্টা। আমি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানাতে চাই, আমরা বঙ্গবন্ধুকে ভুলিনি, কোনোদিন ভুলব না। বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন করে তাকে আমরা হৃদয়ের মধ্যে চিরদিনের জন্য রেখে দিলাম। তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী ও সাধারণ মানুষের কাছ থেকে যে ভালবাসা আমি পেয়েছি তা ভুলবার নয়।
কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপহাইকমিশনের উপহাইকমিশনার জকি আহাদ, প্রথম সচিব (প্রেস) মোফাক্কুরুল ইকবালসহ পশ্চিমবঙ্গ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বঙ্গবন্ধুর এ মূর্তি তৈরির মাধ্যমে ২ বাংলার সম্পর্ক আরও গাঢ় হবে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর উৎসাহেই বঙ্গবন্ধুর এ মূর্তিটি স্থাপন করা হয়েছে বলেও জানা গেছে।
জকি আহাদ বলেন, বাংলাদেশের পিতার প্রতি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী যে সম্মান জানিয়েছেন সে জন্য আমি বাংলাদেশের সকল মানুষের পক্ষ থেকে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। পরে ওয়াক্স মিউজিয়ামে বঙ্গবন্ধুর প্রতিকৃতিটি দেখতে আসেন উপহাইকমিশনার এবং হাইকমিশনের ফার্স্ট (প্রেস) সেক্রেটারি মোহাম্মদ মোফাকখারুল ইকবাল, শিল্পী সুশান্ত রায়সহ বিশিষ্টজনেরা।
প্রসঙ্গত লন্ডনের মাদাম তুসোর আদলে কলকাতার উপকণ্ঠে নিউটাউনে এ মাদাম ওয়াক্স মিউজিয়াম গড়ে তোলা হয়। এরই মধ্যে মিউজিয়ামে স্থান পেয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, কবি নজরুল ইসলাম, ভারতের স্বাধীনতা সংগ্রামী নেতাজী সুভাষ চন্দ্র বসু, বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রয়াত ড. এ পি জে আবদুল কালাম, ক্রিকেটার শচীন টেন্ডুলকার, অভিনেতা অমিতাভ বচ্চন, শাহরুখ খান, সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর, কিশোর কুমার প্রমুখ।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email