বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানুষ পুড়িয়ে মারা কোনো আন্দোলন নয়: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানুষ পুড়িয়ে মারা, বইয়ের গাড়িতে আগুন দেয়া কোনো আন্দোলন নয়। এমন অমানবিক কাজ কোনো মানুষ করতে পারে এটা ভাবতেই কষ্ট হয়। বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগের দেশ। প্রাকৃতিক দুর্যোগের মতো এ দেশকে মাঝেমধ্যে মানুষের সৃষ্ট কিছু দুর্যোগও মোকাবেলা করতে হয়। গত এক মাস ধরে আমাদেরকে কিছু মানুষের সৃষ্ট দুর্যোগ মোকাবেলা করতে হচ্ছে।

 

আজ সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল ওয়ার্ল্ড- ২০১৫ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন তিনি। এর পর তিনি মেলা প্রাঙ্গণ ঘুরে দেখেন। তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরতে ৪দিনব্যাপী এ মেলার আয়োজন করা হয়েছে। মেলায় অনলাইনে সরকারি সেবা সম্পর্কে জানতে পারবেন আগ্রহীরা।

বর্তমানে দেশে কিছু মানুষের সৃষ্ট দুর্যোগ কাটিয়ে ওঠার আশাবাদ ব্যাক্ত করে প্রধানমন্ত্রী বলেন, চোখ থাকতেও যারা অন্ধ, যারা দেশের উন্নয়নকে টেনে নামাতে চায় তাদেরকে জনগণই মোকাবেলা করবে। ইনশাল্লাহ আমরা বর্তমান পরিস্থিতিও কাটিয়ে উঠতে পারব। ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠাকে সরকারের অঙ্গীকার হিসেবে উল্লেখ করে তিনি বলেন, নতুন প্রজন্মকে তথ্য প্রযুক্তিতে সক্ষম করে তুলতে কাছ করছে সরকার। ধনী-গরিব, শিক্ষিত-অশিক্ষিত নির্বিশেষে প্রযুক্তি বিভেদমুক্ত দেশ গড়ে তোলা হবে।

প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তবতা; এটি আর এখন স্বপ্ন নয়। দেশের প্রত্যন্ত অঞ্চলে এখন ইন্টারনেটের ব্যবহার ছড়িয়ে পড়েছে। জমিতে ফসল ফলাতে সমস্যা হলে বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারছেন কৃষক। এসময় তিনি বলেন, ক্ষুধা মুক্ত, দারিদ্র মুক্ত বাংলাদেশ গড়ে তোলাই বর্তমান সরকারের লক্ষ্য। আধুনিক প্রযুক্তির সহায়তায় সরকার দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ে তুলবে বলে জানান প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে জয় বলেন, টেন্ডারবাজি ও দুর্নীতি কমাতে ইতোমধ্যে সরকারি অফিসে ই-টেন্ডার পদ্ধতি চালু হয়েছে, সরকারি কাজে স্বচ্ছতা আনতে শিগগিরই সব মন্ত্রণালয়ে ই-টেন্ডার কার্যক্রম চালু করা হবে জানান সজীব ওয়াজেদ জয়।

Spread the love