রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

মারাকানায় বিশ্বকাপের জমজমাট সমাপনী অনুষ্ঠান!

Sikiraবিশ্বকাপ ফুটবল টুর্ণামেন্টের সমাপনী অনুষ্ঠান মাতালেন কলম্বিয়ান পপ তারকা শাকিরা। রবিবার বাংলাদেশ সময় রাত ১১ টার পর পরই শুরু হয় এ অনুষ্ঠান। নান্দনিক উপস্থাপনার পাশাপাশি পরিবেশন করা হয়েছে শাকিরার তৈরি বিশ্বকাপের থিম সংটি। এর মধ্যদিয়েই ব্রাজিলের রিও ডি জেনেরিও শহরের মারাকানা স্টেডিয়ামেই এক মাস পর আনুষ্ঠানুকিভাবে পর্দা নামছে বিশ্বকাপ ফুটবল- ২০১৪ এর। ৩২টি দেশের অংশগ্রহণে জমজমাট এক ফুটবল যজ্ঞ উপভোগ করেছে পুরো বিশ্বের প্রায় ৩০০ কোটি মানুষ। অনুষ্ঠানের এক পর্যায়ে শাকির তার শিশুপুত্রকে কোলে নিয়ে মাঠে নেমে পড়েন। আর কিছুক্ষণ পরই শুরু হবে আর্জেন্টিনা-জার্মানির খেলা।
এবারের বিশ্বকাপের উদ্বোধনী মঞ্চে না থাকলেও ব্রাজিল বিশ্বকাপের সমাপনী মঞ্চ মাতালেন পপ সেনসেশন কলম্বিয়ান তারকা শাকিরা। তার লা লা লা… গানের তালে তালে বিশ্বকাপ উন্মাদনায় ভক্তদের মন মাতান তিনি। উদ্ধোধনী অনুষ্ঠানে পিটবুল এবং পপস্টার জেনিফার লোপেজের দারুন পারফরম্যান্সে পর এবার শাকিরাকে দিয়ে এ বিশ্বকাপকে আরো মনে রাখার মতো করে রাখতে চাইছে ফিফা। এবারের বিশ্বকাপ উপলক্ষে ব্রাজিলিয়ান গায়ক কার্লিনহোসেসহ ‘লা-লা-লা’ গেয়েছেন শাকিরা। পাশাপাশি স্যান্টানা, উইক্লিফ এবং ব্রাজিলিয়ান গায়ক এলেকজান্দ্রে পাইরেস একসঙ্গে টুর্নামেন্টের অফিসিয়াল এন্থেম ‘দার উম জেইতোতে গলা মেলান।
বিশ্বকাপ ফাইনালের উত্তাপ গায়ে মাখার আগেই দর্শকদের এক মন মাতানো আনন্দ বিনোদনে মোহিত করেন শাকিরা। এছড়াও মেক্সিকোর গিটার শিল্পী কার্লোস সান্তানা, ব্রাজিলের সংগীতশিল্পী ইভেত সানগালোসহ আর অনেকেই মাতিয়ে তুলেন এ সমাপনী আয়োজন। ফাইনালের আগের আনুষ্ঠানিকতা হিসেবে বিশ্বকাপ ট্রফিটি নিয়ে মারাকানায় প্রবেশ করেন স্প্যানিশ ফুটবল তারকা কার্লোস পুয়োল। এবারের বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয়া বর্তমান চ্যাম্পিয়ন স্পেন দলের প্রতিনিধি হিসেবে পুয়োল যেন আজ মারাকানাতে এসেই আনুষ্ঠানিকভাবে ছেড়ে দেন বিশ্বকাপের দাবি। খেলা শেষে আগামী ৪ বছরের জন্য বিশ্বজয়ের প্রতীক হিসেবে বিজয়ীর হাতে ট্রফি তুলে দেবেন ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফ ও ফিফা সভাপতি সেপ ব্ল্যাটার।
সমাপনী অনুষ্ঠান শুরুর আগে নিজের টুইটার একাউন্টে শাকিরা বলেন, আমি খুবই শিহরিত। বিশ্বকাপের সমাপনী অনুষ্ঠানে শাকিরা-সান্তানা ছাড়াও থাকছে হাইতির হিপ হপ তারকা উইক্লেফ জ্যাঁ এবং ব্রাজিলের আলেক্সান্ডার পার্সের গান। ফুটবলের সঙ্গে শাকিরার সম্পর্কটা তো যথেষ্টই পুরোনো। স্প্যানিশ ফুটবল তারকা জেরার্ড পিকের জীবন সঙ্গিনী এ পপ সুপারস্টার এ নিয়ে ৩য় বারের মতো মাতাবেন বিশ্বকাপের যবনিকামুহূর্ত।
এর আগে ২০০৬ সালে জার্মানি বিশ্বকাপ ও ২০১০ সালের দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে শাকিরা ছিলেন সমাপনী অনুষ্ঠানের সবচেয়ে বড় আকর্ষণ। আজ মারাকানার সমাপনীতে শাকিরা পরিবেশন করেন তার জনপ্রিয় ‘লা লা লা (ব্রাজিল ২০১৪)’। তার সঙ্গে থাকবেন ব্রাজিলীয় শিল্পী কারলিনহোস ব্রাউন। অনুষ্ঠানে ব্রাজিলিয়ান তারকা ইভেতে সাঙ্গালোর গানের সাথে সাম্বা পরিবেশন করে রিও ডি জেনিরোর বিখ্যাত সাম্বা স্কুল ‘একাদেমিকোস দো গ্রান্দে রিও’।
গত ৪ বছর আগে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে শাকিরা তার সাড়া জাগানো ‘ওয়াকা ওয়াকা’ গানের সঙ্গে পারফর্ম করেছিলেন। ওই গানটিও ছিল সে বছরের সেরা ও সবচেয়ে জনপ্রিয় গান। প্রসঙ্গত এরইমধ্যে শাকিরার মিউজিক ভিডিও ইউটিউব-এ ৪ কোটিরও বেশি দর্শকের নজর কেড়েছে।

 

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email