বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারী ২০২৩ ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

মিশরে নয়া সেনাপ্রধান জেনারেল সোবহি’র শপথ গ্রহণ

5-photo (1)মিশরে নয়া সেনাপ্রধান হিসেবে জেনারেল সেদকি সোবহি শপথ নিয়েছেন। তিনি একই সঙ্গে প্রতিরক্ষামন্ত্রীরও দায়িত্ব পালন করবেন। প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য গত বছরের সেনা অভ্যুত্থানের মূল হোতা ও সাবেক সেনাপ্রধান আব্দেল ফাত্তাহ আল সিসি পদত্যাগ করার একদিন পর সোবহি এসব দায়িত্ব নিলেন।

অন্তবর্র্তী প্রেসিডেন্ট আদলি মানসুর বৃহস্পতিবার মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে জেনারেল সেদকি সোবহির নিয়োগ অনুমোদন করেছেন। এ ছাড়া, জেনারেল মাহমুদ হেগাজিকে মিশরের সেনাবাহিনীর নয়া চিফ-অব-স্টাফের দায়িত্ব দেয়া হয়েছে।  জেনারেল হেগাজির মেয়ে হচ্ছেন জেনারেল সিসি’র পুত্রবধু। গত বুধবার পদত্যাগকারী স্বঘোষিত ফিল্ড মার্শাল সিসি গত বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে বেসামরিক পোশাকে অংশ নেন বলে জানা গেছে। গত বছরের জুলাই মাসে তিনি মিশরের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মুহাম্মাদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে তাকে কারাগারে নিক্ষেপ করেন। এর প্রায় এক বছর আগে প্রেসিডেন্ট মুরসি জেনারেল সিসিকে সেনাপ্রধান হিসেবে নিয়োগ দিয়েছিলেন।

মুরসিকে অবৈধভাবে ক্ষমতাচ্যুত করার পর তার দল ইখওয়ানুল মুসলিমিন ব্যাপক বিক্ষোভ দেখায়। এ সময় জেনারেল সিসির নির্দেশে কয়েক হাজার ইখওয়ান কর্মীকে প্রকাশ্য দিবালোকে রাজপথে নির্মমভাবে হত্যা করা হয়। আটক করা হয় অপর অন্তত ১৬, ০০০ নেতা-কর্মীকে। অথচ ২০১১ সালে তৎকালীন স্বৈরশাসক হোসনি মুবারকের নির্দেশে প্রায় ৮৫০ জন বিক্ষোভকারীকে হত্যার পর মুবারকের পতন হয়েছিল।