রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

মুজুরীবিহীন গৃহস্থালী কাজ মুল্যায়ন নিয়ে সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভা

সিদ্দিক হোসেন ॥
মুজুরীবিহীন গৃহস্থালী কাজ মুল্যায়নের মাধ্যমে বাংলাদেশের উত্তরাঞ্চলের নারীর ক্ষমতায়ন বৃদ্ধিকল্পে সরকারের বাস্তবমুখী পদক্ষেপ গুলোকে সহায়তা করলেই নারী-পুরুষের মধ্যে সমান ক্ষমতায়ন হবে। পুরুষের সাথে নারীরা ক্ষমতায়িত হলে পুরুষও উপকৃত হবে কেননা নারী ও পুরুষ মিলেই সংসার । নারীকে অবহেলিত করে নয় বরঞ্চ সমান অধিকার দিয়ে গৃহস্থালী কাজের মুজুরী প্রর্বতনে সকল এক সাথে কাজ করতে হবে।
সোমবার সকাল ১১টায় দিনাজপুর পৌরসভা হলরুমে পল্লী শ্রী’র সহযোগীতায় মুজুরীবিহীন গৃহস্থালী কাজ মুল্যায়নের মাধ্যমে বাংলাদেশের উত্তরাঞ্চলের নারীর ক্ষমতায়ন প্রকল্পের আয়োজনে সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মোঃ শামসুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন দিনাজপুর পৌরসভার প্যানেল মেয়র ১ এবং ১১ ন!ং ওয়ার্ড কাউন্সিলর আহমেদুজ্জামান ডাবলু,সংরক্ষিত ১,২,৩ ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র রোকেয়া বেগম লাইজু,কাউন্সিলর জাহাঙ্হীর আলম,কাউন্সিলর রবিউল ইসলাম রবি,দিনাজপুর একাডেমী স্কুলের সহকারী প্রধান শিক্ষক কামরুন নাহার প্রমুখ।
মুজুরীবিহীন গৃহস্থালী কাজ মুল্যায়নের মাধ্যমে বাংলাদেশের উত্তরাঞ্চলের নারীর ক্ষমতায়ন প্রকল্পের আওতায় উত্তরাঞ্চলের ৪ জেলার সুবিধাবঞ্চিত নারীদেও উন্নয়নে সরকারের সহযোগীতায় কাজ করছে এনজিও কর্মীরা। দিনাজপুর ও নীলফামারীতে কাজ করছে পল্লী শ্রী,রংপুরে সীড এবং জামালপুরে গনচেতনা নামে এনজিও কাজ করছে।
মতবিনিময় সভার মুল উদ্দ্যোশ্য ছিল নারীদের গৃহস্থালী কাজের বোঝা হ্রাসকরনসহ মুল্যায়ন করা এবং নারীর কর্মসংস্থান সৃষ্টিসহ সরকারী/বেসরকারী সেবাকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সহায়ক ভুমিকা পালনে সিবিও প্রতিনিধিদের সাথে সর্ম্পক উন্নয়ন। গৃহস্থালী কাজ ও নারীর ক্ষমতায়ন নিয়ে মুক্ত আলোচনা অংশ নেন সিবিও প্রতিনিধি,শিক্ষক,সরকারী/বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি,সাংবাদিক,জনপ্রতিনিধি,এনজিও প্রতিনিধি এবং পল্লীশ্রী প্রতিনিধি।

Spread the love