শনিবার ৪ ফেব্রুয়ারী ২০২৩ ২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

মে মাসে ইসরাইল যাচ্ছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা

reuters ইন্টারন্যাশনাল ডেস্ক: মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুসান রাইস আগামী মে মাসে ইসরাইল সফর করবেন। এ সফরে তিনি জেরুজালেমের সাথে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক আলোচনায় আমেরিকার একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। বুধবার হোয়াইট হাউস এ কথা জানায়। হোয়াইট হাউসে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে প্রেসিডেন্ট বারাক ওবামার সাক্ষাতের দু’দিন পর এ সফরের কথা জানানো হলো। দুই নেতার বৈঠকে অত্যমত্ম গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর ইসরাইল-ফিলিসিত্মন শামিত্ম আলোচনা ও ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে পুনরায় মতপার্থক্য দেখা দেয়।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, ‘প্রেসিডেন্ট বারাক ওবামা মার্কিন-ইসরাইল পরামর্শক গ্রুপে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দিতে আগামী মে মাসে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুসান রাইসকে ইসরাইল সফরের কথা বলেন।’

‘দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আমাদের কৌশলগত পরামর্শ অব্যাহত রাখতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে রাষ্ট্রদূত রাইস তার প্রথম ইসরাইল সফরের অপেক্ষায় রয়েছেন।’হোয়াইট হাউসে আলোচনাকালে ওবামা শামিত্ম প্রক্রিয়া বিষয়ে সিদ্ধামেত্মর ব্যাপারে চাপ দেন। অপরদিকে নেতানিয়াহু জোর দিয়ে বলেন, ইসরাইল তার করনীয় কাজ করেছে। তিনি বলেন, ইরান এখন একটি বড় হুমকি।