বুধবার ৪ অগাস্ট ২০২১ ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

যাবজ্জীবন মানে এখন থেকে ৩০ বছরের কারাদণ্ড

আদালত কর্তৃক প্রকাশিত রায়ে ‘আমৃত্যু’ উল্লেখ না করে যাবজ্জীবন মানে ৩০ বছরের সশ্রম কারাদণ্ড হবে বলে জানিয়েছে আদালত। এ বিষয়ে একটি পূর্ণাঙ্গ রায়ও প্রকাশ করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। বৃহস্পতিবার (১৫ জুলাই) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনসহ আপিল বিভাগের সাত বিচারপতির স্বাক্ষরের পর ১২০ পৃষ্ঠার এই রায়টি প্রকাশিত হয়।

আদালতে এই আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও শিশির মুহাম্মদ মনির। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

আদালত তার রায়ে জানায়, প্রাথমিকভাবে যাবজ্জীবন কারাদণ্ড বলতে বুঝায়, দণ্ডিত ব্যক্তির স্বাভাবিক মৃত্যু না হওয়া পর্যন্ত পুরো সময় কারাবাস। দণ্ডবিধির ৪৫ ও ৫৩ ধারার সঙ্গে ৫৫ ও ৫৭ ধারা এবং ফৌজদারি কার্যবিধির ৩৫-এ একসংগে পড়া হলে যাবজ্জীবন কারাদণ্ড বলতে ৩০ বছর কারাদণ্ড বুঝায়।

তবে যদি কোনও আদালত, ট্রাইব্যুনাল এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ‘আমৃত্যু’ কারাদণ্ড দেন তাহলে ফৌজদারি কার্যবিধির ৩৫-এ এর বিধানটি (৩০ বছরের কারাদণ্ড) এ ক্ষেত্রে প্রযোজ্য হবে না। এর আগে ২০২০ সালের ১লা ডিসেম্বর এ ব্যাপারে করা আপিলের রায়ের বিরুদ্ধে রিভিউয়ের শুনানি শেষে রায় ঘোষণা করেন আপিল বিভাগ।

Please follow and like us:
RSS
Follow by Email