সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ ৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রংপুরে তেল জাতীয় ফসলের চাষাবাদ ও সংরক্ষণ কৌশলের উপর কৃষক প্রশিক্ষণ

রংপুর প্রতিনিধি : বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও স্বল্প জীবন কালীন তেল জাতীয় ফসলের অন্তর্ভক্তির মাধ্যমে ফসলের নিবিড়তা বৃদ্ধি, চাষাবাদ ও সংরক্ষণ কৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ রংপুর বিনা উপকেন্দ্রে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগীতায় অনুষ্ঠিত  হয় ।

শুক্রবার (০১ ডিসেম্বর) সকালে এতে প্রধান অতিথি ছিলেন বিনার মহাপরিচালক ড, মির্জা মোফাজ্জল ইসলাম ।রংপুর বিনার ভারপ্রাপ্ত কর্মকতা ড, মোহাম্মদ আলীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ডিএই রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো: আফতার হোসেন , বিনা(ময়মনসিংহ)সিএসও ড. সিদ্দিকুর রহমান , বিনার প্রকল্প পরিচালক ড. মো: শহীদুল ইসলাম, উপ-প্রকল্প পরিচালক ড. মো: কামরুজ্জামান। বক্তব্য রাখেন বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা মো: আরাফত হোসেন তপু ,কৃষিবিদ বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা মোতাব্বের রহমান প্রমূখ ।

এই কৃষক প্রশিক্ষণে ৫০ জন কৃষক কৃষানি উপস্থিত থেকে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও স্বল্প জীবন কালীন তেল জাতীয় ফসলের অন্তর্ভক্তির মাধ্যমে ফসলের নিবিড়তা বৃদ্ধি, চাষাবাদ ও সংরক্ষণ কৌশল প্রশিক্ষণ গ্রহণ করেন ।পরে কৃষক কৃষানিদের  মধ্যে উন্নত সরিষার বীজ বিতরণ করা হয় । পরে নিরাপদ সব্জি উৎপাদনে পোকামাকড়ের সম্বনিত দমন ব্যবস্থাপনা(আইপিএম )র্শীষক কৃষক প্রশিক্ষণ রংপুর বিনা উপকেন্দ্রে অণুষ্ঠিত হয়।

Spread the love