বুধবার ১ ফেব্রুয়ারী ২০২৩ ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

রাজনৈতিক দলগুলোর জরুরিভিত্তিতে সংলাপের প্রয়োজন : বার্নিকাট

USAবাংলাদেশে যুক্তরাষ্ট্র মনোনীত নতুন রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট বলেন, বাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে জরুরিভিত্তিতে গঠনমূলক সংলাপে অংশগ্রহণ করা দরকার, যা আরও প্রতিনিধিত্বমূলক সরকার গঠনের দিকে এগিয়ে যাবে। ৫ জানুয়ারির সংসদীয় নির্বাচন নিঃসন্দেহে ত্রুটিপূর্ণ ছিল। আজ শুক্রবার ঢাকার মার্কিন দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে তার এবক্তব্যের কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে তিনি বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকারের বর্তমান অবস্থায় যুক্তরাষ্ট্রের উদ্বেগের কথা তুলে ধরেছেন। জানা যায়, বার্নিকাট ড্যান মজীনার স্থলাভিষিক্ত হবেন।
বার্নিকাট সিনেটকে বলেন, ঢাকায় তার নিয়োগ চূড়ান্ত হলে সরকার, সুশীল সমাজ ও সব শ্রেণির বাংলাদেশির সঙ্গে কাজ করার মাধ্যমে প্রত্যেকের ন্যায়সংগত অংশগ্রহণকে উত্সাহিত করে সেরকম একটি পরিবেশ নিশ্চিত করার আশা প্রকাশ করেন।
যুক্তরাষ্ট্র সিনেট পররাষ্ট্র সম্পর্ক কমিটির সামনে বার্নিকাট বলেন, রাজনৈতিক সহিংসতা, নিরাপত্তা বাহিনীর হাতে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের ওপর আক্রমণের অভিযোগ বিষয়েও উদ্বেগ প্রকাশ করেন বার্নিকাট। তাঁর নিয়োগ চূড়ান্ত হলে বাংলাদেশে জবাবদিহির প্রসার এবং মানবাধিকার ও গণতন্ত্র শক্তিশালী করার প্রচেষ্টাকে সহযোগিতা করতে কঠিন পরিশ্রম করার ঘোষণা দেন তিনি। যুক্তরাষ্ট্রের জন্য বাংলাদেশে শ্রম অধিকার ও কর্মক্ষেত্রের নিরাপত্তা এখনো অগ্রাধিকার গুরুত্বপূর্ণ উল্লেখ করে এসব বিষয়ে কাজ করার অঙ্গীকার করেন বার্নিকাট। বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় নানা বিষয়ে ঘনিষ্ঠভাবে কাজ করার ঘোষণা দেন তিনি।