বুধবার ১৮ মে ২০২২ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

রাণীশংকৈলে ভূমিহীনদের উচ্ছেদের ষড়যন্ত্র

ঠাকুরাগায়ের রাণীশংকৈল উপজেলাধীন হোসেনগাঁও ইউনিয়নের নয়ানপুর গ্রামের কয়েকটি ভূমিহীন পরিবারকে সরকারী খাসজমিতে বসবাসরত অবস্থায় কতিপয় প্রভাবশালী ব্যক্তি তাদের বিরুদ্ধে মিথ্যামামলা দিয়ে হয়রানিসহ উচ্ছেদের পায়তারা করছে।
প্রেক্ষিতে বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালত-ঘ, ঠাকুরগাঁওর দায়েরকৃত ১৩২/১২(রাণীঃ) নং মোকদ্দমার তদন্ত প্রতিবেদন প্রেরণ করেন- তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) (অতিঃদাঃপ্রাঃ) এনামুল হক। স্মারক নং-১১০ ফৌঃ তারিখ-৩/১২/১২ ইং। ২৮/২/১৩ তারিখের ০৫,৫৫,৯৪৮৬,০০০,০০,০০,০১২-৩১৭ নং স্মারকের প্রতিবেদনে উল্লেখ রয়েছে, নালিশী ৫২০১ নং দাগটি সন্ধারই মৌজার এস,এ ১ নং খাস খতিয়ানভূক্ত রাণীশংকৈল পৌরসভার অর্šÍভুক্ত অকৃষি খাস জমি। অপর নালিশী দাগ ৫১০ নয়ানপুর মৌজার এস,এ ১ নং খাস খতিয়ানভূক্ত রাণীশংকৈল উপজেলা পরিষদের প্রাচীর এবং জেলখানা হতে প্রায় ৫শ’গজ দুরে অবস্থিত। ইতি মধ্যে নয়ানপুর মৌজার ১নং খাস খতিয়ানভূক্ত ৫১০ নং দাগের জমিটি পৌরসভায় অর্šÍভুক্তির জন্য প্রস্তাব প্রেরণ করা হয়েছে। নালিশী জমি কারো নামে বন্দোবস্ত প্রদান করা হয় নাই। নালিশী জমিতে সরকারী স্বার্থ জড়িত। অত্র মামলার ৩ নং বাদী নালিশী জমিতে সহকারী কমিশনার (ভূমি), রাণীশংকৈল দিং এর বিরুদ্ধে বিজ্ঞ রাণীশংকৈল সহকারী জজ আদালত ঠাকুরগাঁও’র চিরস্থায়ী নিষেধাজ্ঞার ডিগ্রী চেয়ে ৩৮/২০১২ অন্য মামলা আণয়ন করেছেন এবং তা বিচারাধীন আছে।
বাদী পক্ষের উপজেলার সন্ধারই গ্রামের  মজিবুল হক, হেফাজ উদ্দীন, আমিরুল, নাসির উদ্দীন, এবং মাসুদ রানা দাবী করেছেন, নালিশীভূক্ত জমি সরকার তাদের বন্দোবস্ত দিয়েছে এবং খারিজ করা হয়েছে।
এব্যাপারে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা জাহেরুল ইসলাম বলেন, তাদের ৫১০ দাগসহ অন্যান্য দাগে সরকারী স্বার্থ থাকায় বন্দোবস্ত  বা খারিজ দেওয়া হযনি। বাদীদ্বয় যে খারিজ দেখিয়েছেন তা ভুয়া এবং বানোয়াট। এদিকে বাদীপক্ষ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) এবং ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাকে আসামী করে ঠাকুরগাঁও কোটে মামলা দায়ের করেছেন। অপরদিকে বিবাদী উপজেলার নয়ানপুর গ্রামের ভূমিহীন সমিরউদ্দীন, জালাল উদ্দনি, বেলাল হোসেন, সাইফুদ্দীন, কাজল, জাহির হোসেন, আজগর আলী এবং মৃত- রস্তম আলী ছেলে শাজাহান আলী জানান, তারা নালিশী ৫১০ দাগে প্রায় ৩০/৪০ বছর যাবৎ বসবাস করে আসছে। প্রভাবশালীরা তাদের বিরুদ্ধে বিভিন্ন মিথ্যা মামলা দিয়ে হয়রানী করছে বলে স্থানীয়রা  জানায়।

 

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email