রবিবার ২ অক্টোবর ২০২২ ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

রানীশংকৈলে গড়ে উঠেছে কোচিং ব্যবসা : আইন মানছেন না শিক্ষকরা

ঠাকুরগাও জেলার রানীশংকৈল শহরে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে কোচিং সেন্টার। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে পাঠদান কার্যক্রমও নাজুক হয়ে পড়েছে। এক শ্রেণীর শিক্ষক কোচিং ব্যবসা বন্ধের আইনকে বৃদ্ধাংগুলি দেখিয়ে তাদের স্বার্থ হাসিল করছে। শিক্ষক সংকট, প্রয়োজনীয় আসবাবপত্র, শিক্ষা উপকরণ অপ্রতুলসহ নানা কারণে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা  ব্যবস্থা অবহেলিত হচ্ছে। কলেজের বিভিন্ন বিষয়ের বিভাগীয় প্রধানেরা রয়েছে নানা রকম কেচিং বাণিজ্যিক কর্মকান্ডের প্রতিযোগিতায়। আর এসুযোগকে কাজে লাগিয়ে এক শ্রেণীর শিক্ষক গড়ে তুলেছে কোচিং সেন্টার।
যেখানে তারা বিভিন্ন ব্যাচ ভাগকরে ছাত্র-ছাত্রীদে কাছ থেকে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে পাঠদানের নামে চালিয়ে যাচ্ছেন কোচিং বাণিজ্য। ফলে  কমল মতি শিক্ষার্থীরা পড়েছে চরম বিপাকে। ক্লাসে পাঠদানে সচেষ্ঠ নাহলেও প্রতিষ্ঠনের কিছুসংখ্যক শিক্ষক ছাত্র-ছাত্রীকে তাদের নিজস্ব কোচিংয়ে পড়তে বাধ্য করে বলে অনেক সুত্রে জানা যায়। বিভিন্ন মহল্লায় ও বাসা বাড়ি ভাড়া নিয়ে কোচিং সেন্টার খুলেছে অধিকাংশ শিক্ষক-শিক্ষিকা। তারা সকাল, বিকেল এবং গভির রাত পর্যন্ত ছাত্র-ছাত্রীদের কোচিং করে থাকেন। অনেক শিক্ষক-শিক্ষিকা প্রায়ভেটের নামে নিজের বাড়িতে কোচিং ব্যবসা চালিয়ে যাচ্ছেন। শিক্ষার্থীদের কাছ থেকে প্রতি মাসে ৫-৬ শত টাকা করে নেওয়া হয়।
প্রাইভেট পড়া এবং কোচিংয়ের নামে রাণীশংকৈলের শিক্ষকরা ঝুকে পড়েছে। খোজ করে দেখা গেছে রাণীশংকৈল উপজেলায় এরূপ অনেক কোচিং সেন্টার গড়ে উঠেছে। আর এসব কোচিং সেন্টার ব্যবসার মহোৎসব হয়ে দাঁড়িয়েছে। এব্যাপারে রাণীশংকৈল ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তাজুল ইসলামের সাথে কথা বললে তিনি বলেন, শিক্ষার গুণগত মান উন্নয়নের জন্য প্রথমত কোচিং সেন্টার গুলোতে কতটুকু শিক্ষা লাভ করা সম্ভব তা কি  ভাবার বিষয় নয়? শ্রেণী কক্ষের কোন বিকল্প নেই।  এবং অভিভাবকদের বুঝা দরকার সল্প সময়ে ভালো ফলাফল হলেও শিক্ষার্থীরা খুব একটা ভালো জায়গায় পৌছাতে পারছে না। এব্যপারে পত্র-পত্রীকায় লেখা হলেও কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। দায় এড়িয়ে নয় দায়িত্ব নিয়ে মান সম্মত শিক্ষার জন্য শিক্ষক, শিক্ষাপ্রতিষ্ঠান ও তার প্রধান গন সহ প্রশাসনকে কার্যকর পদক্ষেপ নিতে হবে এখনই। তাহলে আমরা কাঙ্খিত ফললাভ  করতে সম্ভব  নচেৎ নহে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email