শুক্রবার ৩ ফেব্রুয়ারী ২০২৩ ২০শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়াজুড়ে বিক্ষোভ সমাবেশ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাশিয়ায় প্রথমবারের মতো সামরিক খসড়ার নতুন একটি আদেশ জারি করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ওই আদেশে ‘মাতৃভূমিকে রক্ষার জন্য’ রাশিয়ায় আংশিক সেনা সমাবেশের ঘোষণা দেন তিনি। আর এরপরই রাশিয়াজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

বুধবার (২১ সেপ্টেম্বর) থেকে ছড়িয়ে পড়া ওই বিক্ষোভে ১৩০০ জনের বেশি নাগরিককে আটক করেছে রুশ নিরাপত্তা বাহিনী। একটি মানবাধিকার গোষ্ঠীর বরাত দিয়ে বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘মাতৃভূমিকে রক্ষার জন্য’ রাশিয়ায় আংশিক সেনা সমাবেশের বিষয়ে পুতিনের ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে রাশিয়াজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে এবং বুধবার রাত পর্যন্ত দেশটির বিভিন্ন স্থানে ১৩১১ জনেরও বেশি মানুষকে আটক করে রুশ নিরাপত্তা বাহিনী।

প্রতিবাদ-বিক্ষোভ পর্যবেক্ষণকারী স্বাধীন গ্রুপ ওভিডি-ইনফো বলেছে, রাশিয়ার ৩৮টি শহর থেকে সংগ্রহ করা তথ্য অনুসারে বুধবার রাত পর্যন্ত ১ হাজার ৩১১ জনেরও বেশি লোককে আটক করা হয়েছে। এর মধ্যে মস্কোতে কমপক্ষে ৫০২ জন এবং রাশিয়ার দ্বিতীয় সর্বাধিক জনবহুল শহর সেন্ট পিটার্সবার্গে ৫২৪ আটক করা হয়েছে।